logo
আপডেট : ১৯ এপ্রিল, ২০২২ ২১:১০
১৪ বছর আগের রুলের শুনানি
তারেক রহমান ও তার স্ত্রীর মামলা হাইকোর্টে উঠছে বুধবার
নিজস্ব প্রতিবেদক

তারেক রহমান ও তার স্ত্রীর মামলা হাইকোর্টে উঠছে বুধবার

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমান (ফাইল ছবি)

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের রিট আবেদনে জারি করা রুলের ওপর আগামীকাল বুধবার হাইকোর্টে শুনানি হবে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (১৯ এপ্রিল) এক আদেশে শুনানির দিন ধার্য করেন। ১৪ বছর আগে ২০০৮ সালে জারি করা এই রুলের ওপর বুধবার শুনানি হবে।

যদিও একই মামলা বাতিল প্রশ্নে জোবায়দা রহমানের লিভ-টু-আপিল আবেদন গত সপ্তাহে খারিজ হয়েছে আপিল বিভাগে। এ অবস্থায় মামলাটি শুনানির জন্য হাইকোর্টে উঠছে।

আজ আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

জ্ঞাত আয় বহির্ভূতভাবে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপন করার অভিযোগে তারেক রহমান, তার স্ত্রী জোবায়দা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। মামলায় তারেক রহমানকে অবৈধভাবে সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনে সহযোগিতার অভিযোগ আনা হয় জোবায়দা রহমান ও সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে।

এ মামলায় ২০০৮ সালের ৩১ মার্চ দুদক অভিযোগপত্র দেয়। এরপর জরুরি ক্ষমতা অধ্যাদেশ ও মামলার বৈধতা চালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন তারেক রহমান ও তার স্ত্রী। এ আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০০৮ সালেই রুল জারি করেন। একইসঙ্গে মামলার কার্যক্রম স্থগিত করেন। একই মামলা বাতিল প্রশ্নে জোবায়দা রহমানের পৃথক একটি আবেদন গত সপ্তাহে আপিল বিভাগে নিষ্পত্তি হয়েছে। এ অবস্থায় হাইকোর্টে ১৪ বছর আগে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানির জন্য উঠছে।

জোবায়দা রহমান তার স্বামী তারেক রহমানের সঙ্গে ২০০৮ সাল থেকে যুক্তরাজ্যে অবস্থান করছেন। সেখানে তাদের মেয়েও রয়েছে। জোবায়দা রহমানের বিরুদ্ধে মামলার কার্যক্রম ২০০৮ সাল থেকে স্থগিত রয়েছে।