logo
আপডেট : ২০ এপ্রিল, ২০২২ ১৩:৫৭
সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা বাংলাদেশের
কূটনৈতিক প্রতিবেদক

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা বাংলাদেশের

কোরান পোড়ানোর ঘটনায় বিক্ষুব্ধরা পুলিশের চারটি গাড়িও পুড়িয়ে দেয়।

সুইডেনে পবিত্র কোরআন পুড়িয়ে দেওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বুধবার (২০ এপ্রিল) এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিক্রিয়া জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনাকে কেন্দ্র করে কয়েকটি শহরে পরবর্তী অস্থিরতা এবং সহিংস বিক্ষোভ উদ্বেগ তৈরি করেছে। কেননা, এ ঘটনায় সাধারণ মানুষ এবং আইন প্রয়োগকারীদের হতাহতের ঘটনা ঘটে।

বাংলাদেশ বিশ্বাস করে, ধর্মের স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে এবং সম্মান করতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সবাইকে সহনশীলতা অনুশীলন এবং অযাচিত উস্কানি থেকে বিরত থাকতে হবে।

পবিত্র কোরআন পোড়ানোর ঘটনাকে ঘিরে সুইডেনের অন্তত সাতটি শহরে বিক্ষোভ এবং পরে সেই বিক্ষোভ রূপ নেয় দাঙ্গায়।

সুইডেনের সংবাদ সংস্থা টিটি-র খবর অনুযায়ী, গত শুক্রবার রাজধানী স্টকহোমের কাছের শহর রিঙ্কেবিতে উগ্র ডানপন্থি দল হার্ড লাইন-এর নেতা রাসমুস পালুদান পবিত্র কোরানের একটি কপি পুড়িয়ে দিয়েছেন- এমন খবরে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

সেদিন সুইডেনের মধ্যাঞ্চলীয় শহর ওরেব্রোয় বিক্ষোভকারীদের হামলায় চার পুলিশ সদস্যসহ অন্তত পাঁচজন আহত হয়। কোরান পোড়ানোর ঘটনায় বিক্ষুব্ধরা পুলিশের চারটি গাড়িও পুড়িয়ে দেয়। পরে আরো অন্তত ছয়টি শহরে রাসমুস পালুদান এবং তার দল হার্ড লাইনের বিরুদ্ধে বিক্ষেভ হয়।