logo
আপডেট : ২০ এপ্রিল, ২০২২ ১৭:০৩
'বাংলাদেশে শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় জার্মানি'
কূটনৈতিক প্রতিবেদক

'বাংলাদেশে শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় জার্মানি'

ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার বক্তব্য রাখছেন

বাংলাদেশে সহিংসতামুক্ত, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় জার্মানি। কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়েও হস্তক্ষেপ করে না দেশটি। ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার এ মন্তব্য করেছেন।

বুধবার (২০ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’-এ অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

জার্মান রাষ্ট্রদূত বলেন, জার্মানি সব সময় শান্তিপূর্ণ নির্বাচনকে সমর্থন করে। যাতে করে সকল রাজনৈতিক দল অংশ নিতে পারে।

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিদেশি রাষ্ট্রদূতদের কোনো পর্যবেক্ষণ জোট গঠন করা হয়েছে কি-না?- এমন প্রশ্নের জবাবে জার্মান রাষ্ট্রদূত বলেন, 'না, এখনো এমন কিছু হয়নি।'

গত বছরের ১৭ মার্চ গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাতে অংশ নেন আখিম ট্রোস্টার। পরে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত গণমাধ্যমকর্মীদের বলেন, জার্মান রাষ্ট্রদূত বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

আমির খসরুর সেই বক্তব্য আপনার ছিল কি-না, বা সঠিক ছিল? এমন প্রশ্নের জবাবে আখিম বলেন, 'এটি সত্য নয় এবং আমার কথা আমিই বলতে পারি। আপনি আমার উদ্ধৃতি দিতে পারেন। তৃতীয় ব্যক্তির কথায় কেন আমার উদ্ধৃতি দেওয়া হবে?

বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সেদিন ফলপ্রসূ আলোচনা হয়েছিল উল্লেখ করে জার্মান রাষ্ট্রদূত বলেন, বিএনপি কেন নির্বাচনে অংশ নিচ্ছে না, সে বিষয়ে আলোচনা হয়েছিল। এর বেশি কিছু নয়।