logo
আপডেট : ২১ এপ্রিল, ২০২২ ১১:২৮
লঞ্চযাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে নানা উদ্যোগ
জহির রায়হান, বরিশাল

লঞ্চযাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে নানা উদ্যোগ

লঞ্চ কাউন্টারে টিকিট বুকিং দিচ্ছে যাত্রীরা

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো লঞ্চযাত্রীদের সেবার মান বৃদ্ধি ও নিরাপত্তা নিশ্চিত করতে নানা উদ্যোগ নিয়েছেন সরকার। পাশাপাশি অপরাধ নিয়ন্ত্রণ করতে অগ্রিম কেবিনের টিকিট বুকিংয়ে যাত্রীর জাতীয় পরিচয় পত্র (এনআইডি) নম্বর নিতে লঞ্চ মালিকদের নির্দেশ দিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

লঞ্চ কর্তৃপক্ষ ও বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, ঢাকা-বরিশাল রুটে চলাচলকারী ২২টি বিলাসবহুল এবং বরিশালের অভ্যন্তরীণ রুটের ৩৫টি মিলে মোট ৫৭টি লঞ্চ এখন পর্যন্ত ঈদে যাত্রী পরিবহণের জন্য প্রস্তুত করা হয়েছে। তবে ঈদের কাছাকাছি সময়ে এর সংখ্যা আরো বাড়তে পারে।

মোট ৫৭টির মধ্যে ঢাকা-বরিশাল রুটের লঞ্চগুলোর সিঙ্গেল, ডাবল, ভিভিআইপি, ভিআইপি, সেমিভিআইপি, শৌখিন ও ফ্যামিলি ক্যাটাগরিতে প্রায় দুই হাজারের বেশি কেবিন রয়েছে।

আরো জানা গেছে, ১৭ এপ্রিল থেকে লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। যা চলবে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত। আর আগামী ২৮ এপ্রিল থেকে বিশেষ সেবা (ডাবল ট্রিপ) চালুর কথা রয়েছে। তবে যাত্রী চাপের ওপর ভিত্তি করে ঈদের পরবর্তী ৭ দিন পর্যন্ত বিশেষ সেবা চালু রাখার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে লঞ্চ কর্তৃপক্ষ।

এদিকে লঞ্চ বুকিং কাউন্টারগুলোতে প্রতিদিন ভিড় বাড়ছে। অনেকে কেবিনের টিকিট পেয়ে মহাখুশিতে কাউন্টার ছাড়ছেন। অনেকে আবার কেবিনের টিকিট না পেয়ে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন।

অভিযোগ রয়েছে, পবিত্র মাহে রমজান শুরুর পর থেকেই কিছু যাত্রী ঝামেলা এড়াতে সিন্ডিকেটের মাধ্যমে অতিরিক্ত টাকা দিয়ে কেবিন বুকিং দেওয়ার চেষ্টা করছেন।

রানা আকন নামে এক যাত্রী বলেন, ‘দুইদিন ঘুরে একটি ডাবল কেবিন পেলাম। কেবিনের টিকিট বুকিংয়ের সময় এনআইডি নম্বর দিয়েছি। এতে যাত্রী আর লঞ্চ কর্তৃপক্ষ উভয়ই নিরাপদ।’

এমভি সুন্দরবন লঞ্চের বুকিং অফিস ইনচার্জ জাকির হোসেন বলেন, ‘ঈদের জন্য লঞ্চের কেবিনের অগ্রিম টিকিট বুকিংয়ের সময় এনআইডি নম্বর নিতে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছেন। আমরা সে অনুযায়ী কাজ করছি। যে আগে আসবে, সে আগে কেবিন বুকিং দিতে পারবে।’

বিআইডব্লিউটিএর বরিশাল আঞ্চলিক কার্যালয়ের নৌনিরাপত্তা ও ট্রাফিক বিভাগের যুগ্ম পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপত্তা ও অন্যান্য সমস্যা লাঘবে সার্বক্ষণিক নজরদারি ও দক্ষ ব্যবস্থাপনার জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। অগ্রিম কেবিনের টিকিট বুকিংয়ের জন্য এনআইডি নম্বর নিতে লঞ্চ কর্তৃপক্ষকে বলা হয়েছে। যাতে কেবিনে কোনো ধরনের অপরাধ সংগঠিত হতে না পারে।

বরিশাল জেলা প্রশাসন, নগর পুলিশ ও ফায়ার সার্ভিসের প্রতিনিধি নিয়ে যাত্রী নিরাপত্তায় বন্দর সমন্বয় কমিটি গঠন করা হবে বলেও জানান এই কর্মকর্তা।