logo
আপডেট : ২১ এপ্রিল, ২০২২ ১৫:১৯
‘সাংবাদিক আহত বা নিহত হলে বিচার পায় না, এটা কেন হবে?’
নিজস্ব প্রতিবেদক

‘সাংবাদিক আহত বা নিহত হলে বিচার পায় না, এটা কেন হবে?’

‘পেশাগত দায়িত্ব পালনকালে নিউমার্কেট এলাকায় সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে’ বৃহস্পতিবার ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এবং টেলিভিশন ক্যামেরাজার্নালিস্ট অ্যাসোসিয়েশন (টিসিএ) আয়োজিত বিক্ষোভ সমাবেশ। ছবি- ভোরের আকাশ

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক বলেছেন, দেশের সব মানুষ বিচার পায়। কিন্তু সাংবাদিক আহত বা নিহত হলে কোনো বিচার পায় না। এটা কেন হবে?

‘পেশাগত দায়িত্ব পালনকালে নিউমার্কেট এলাকায় সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে’ বৃহস্পতিবার (২১ এপ্রিল) ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এবং টেলিভিশন ক্যামেরাজার্নালিস্ট অ্যাসোসিয়েশন (টিসিএ) আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এ প্রশ্ন রাখেন।

বিএফইউজে সভাপতি বলেন, নিউমার্কেট এলাকায় সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় তাদের পাশে দাড়ানোর বিষয়ে সে এলাকার এমপি কোনো দায়িত্ব পালন করে নাই। এ ঘটনার সুষ্ঠু বিচার না করতে পারলে এমপির পদত্যাগ দাবি করছি। তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীকে বলব, সাংবাদিক যারা আহত হয়েছেন এবং যে দুইজন মারা গেছেন তাদের পাশে দাঁড়ান।

বিক্ষোভ সমাবেশে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু, ডিইউজের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, টিসিএর সাধারণ সম্পাদক শহিদুল হক জীবন, ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী, সাধারণ সম্পাদক আকতার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

নিউমার্কেটে সাংবাদিকদের ওপর হামলার প্রসঙ্গ টেনে ডিইউজে সভাপতি সোহেল বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর ওপর আমরা ভরসা করব কীভাবে? মন্ত্রী সাংবাদিকদের প্রতি কোনো দায়িত্ব পালন করেননি। মেয়রও কোনো দায়িত্ব পালন করেন না। আমাদের সবার ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন। তা না হলে গণমাধ্যম আইন পর্যন্ত আমরা বাস্তবায়ন করতে পারব না।

অবিলম্বে সাংবাদিকদের ওপর হামলার বিচারের দাবি জানিয়ে তিনি বলেন, ‘আগামী তিনদিন অর্থাৎ ২৪ এপ্রিলের মধ্যে দোষীদের বিচারের আওতায় আনা না হলে ঈদের পর আমরা পুরো দেশে বিএফইউজের নেতৃত্বে কঠোর আন্দোলনে যাব।’