logo
আপডেট : ২১ এপ্রিল, ২০২২ ১৭:০০
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ
স্তালিনগ্রাদের পুনরাবৃত্তি ঘটবে মারিউপোলে?

স্তালিনগ্রাদের পুনরাবৃত্তি ঘটবে মারিউপোলে?

ইউক্রেনের অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্দর শহর মারিউপোল পুরোপুরি রাশিয়ার দখলে চলে গেছে বলে দাবি করেছে ক্রেমলিন। এই পরিপ্রেক্ষিতে রাশিয়ার ‘সামরিক অভিযানে’ মারিউপোলের ‘স্বাধীনতায়’ শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু দাবি করেন, রাশিয়ার সামরিক বাহিনী মারিউপোলের দখল নিয়ে নিয়েছে পুরোপুরি।

রাশিয়া মারিউপোলের দখল নেওয়ায় ক্রিমিয়ার সাথে এবার জুড়ে গেল ডনবাস অঞ্চল। এই পরিস্থিতিতে ডনবাস অঞ্চল দখলের রাস্তা আরও প্রশস্ত হলো রাশিয়ার জন্য। তবে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানান, মারিউপোলে এখনও দুই হাজার ইউক্রেনীয় সৈনিক লড়াই অব্যাহত রেখেছেন।

রুশ সংবাদমাধ্যমে সম্প্রচারিত একটি বৈঠকে দেখা যায়, প্রেসিডেন্ট পুতিনকে রুশ প্রতিরক্ষামন্ত্রী বলছেন যে, মারিউপোল ‘স্বাধীন হয়েছে’। রুশ প্রতিরক্ষামন্ত্রী পুতিনকে বলেন যে, আজোভস্টাল শিল্প এলাকার একটি কারখানায় লুকিয়ে রয়েছেন ইউক্রেনের দুই হাজার সৈনিক। কারখানার ভূগর্ভস্থ টানেলের নেটওয়ার্ক ব্যবহার করে শেষ লড়াই চালানোর চেষ্টা করছেন ইউক্রেনীয় সৈনিকরা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় স্তালিনগ্রাদেও অনেকেটা এভাবেই দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছিল সোভিয়েত ইউনিয়নের। তবে একবিংশ শতাব্দীতে স্তালিনগ্রাদের পুনরাবৃত্তি হবে কি না, তা সময়ই বলতে পারবে।