logo
আপডেট : ২১ এপ্রিল, ২০২২ ১৭:৩১
হঠাৎ অবসরে পোলার্ড
ক্রীড়া ডেস্ক

হঠাৎ অবসরে পোলার্ড

হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ওয়েস্ট ইন্ডিজ সীমিত ওভার ক্রিকেট অধিনায়ক কাইরন পোলার্ড। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পঞ্চদশ আসর খেলতে বর্তমানে ভারতে আছেন পোলার্ড। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের অবসরের ঘোষণা দেন তিনি। ইনস্টাগ্রামে এক ভিডিওতে পোলার্ড বলেন, ‘অনেক ভেবেচিন্তে আজ আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। আরো অনেক তরুণের মতো আমারও ১০ বছর বয়স থেকেই উইন্ডিজের প্রতিনিধিত্ব করার স্বপ্ন ছিল। টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্রিকেটে প্রায় ১৫ বছর উইন্ডিজকে প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত।’

পোলার্ড আরো বলেন, ‘আমার ছেলেবেলার নায়ক, ব্রায়ান লারার নেতৃত্বে ২০০৭ সালে আমার আন্তর্জাতিক অভিষেকের কথা এখনো স্পষ্ট মনে আছে। মেরুন রঙের জার্সি পরা এবং গ্রেটদের সঙ্গে খেলা ছিল আমার জন্য বিশেষ কিছু। ক্রিকেটকে কখনোই আমি হালকভাবে নিইনি, সেটি বোলিং-ব্যাটিং বা ফিল্ডিং যাই হোক।’ ২০০৭ সালের এপ্রিলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় পোলার্ডের। পরের বছর জুনে ব্রিজটাউনে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় তার। দেশের হয়ে ১২৩ ওয়ানডেতে ২৭০৬ রান ও ৫৫ উইকেট এবং ১০১ টি-টোয়েন্টিতে ১৫৬৯ রান ও ৪২ উইকেট নেন পোলার্ড। ওয়ানডেতে ৩টি সেঞ্চুরি ও ১৩টি হাফসেঞ্চুরি এবং টি-টোয়েন্টিতে ৬টি অর্ধশতক আছে তার। ১৫ বছরের ক্রিকেট ক্যারিয়ারে কোনো টেস্ট খেলেননি ৩৪ বছর বয়সি পোলার্ড।

২০১৯ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব পান পোলার্ড। ভারতের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে, ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে, শ্রীলঙ্কার বিপক্ষে দেশে ও বিদেশের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ এবং এ বছরের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ জয়ে দলকে নেতৃত্ব দেন পোলার্ড। দুই ফরম্যাট মিলিয়ে উইন্ডিজকে ৬১ ম্যাচে নেতৃত্ব দিয়ে দলকে ২৫ ম্যাচে জয় এনে দিয়েছেন। হেরেছেন ৩১টি। ২০১২ সালে টি-টোয়েন্টি বিশ^কাপজয়ী উইন্ডিজ দলের সদস্য ছিলেন পোলার্ড। গেল বছর টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার স্পিনার আকিলা ধনাঞ্জয়ার এক ওভারে ৬টি ছক্কা মারেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয় ব্যাটার হিসেবে এক ওভারে ৬টি ছক্কা মারার রেকর্ড গড়েন তিনি।

উইন্ডিজের একমাত্র ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ১০০ ম্যাচ খেলার রেকর্ড আছে পোলার্ডের। সতীর্থ ক্রিস গেইলের (৫৫২) পর দ্বিতীয় সর্বোচ্চ ২৩৪টি ছক্কাও মেরেছেন তিনি। ২০১০ সাল থেকে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলছেন পোলার্ড। মুম্বাইয়ে পাঁচবার আইপিএলের শিরোপা জয়ে অবদান ছিল তার। পোলার্ড অবসর নেওয়ায় এখন এ বছর অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও আগামী বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে দুই ফরম্যাটের জন্য নতুন অধিনায়ককে বেছে নিতে হবে উইন্ডিজকে।