logo
আপডেট : ২১ এপ্রিল, ২০২২ ২১:১৩
৭৫ মামলায় আদেশ দিয়ে পরে প্রত্যাহার
নিজস্ব প্রতিবেদক

৭৫ মামলায় আদেশ দিয়ে পরে প্রত্যাহার

জামিনসংক্রান্ত ৭৫টি মামলায় ক্ষমতার (এখতিয়ার) বাইরে গিয়ে আদেশ দিয়ে তা প্রত্যাহার (রিকল) করে নিলেন হাইকোর্ট। বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত বেঞ্চে বৃহস্পতিবার ( ২১ এপ্রিল) এ ঘটনা ঘটে।

তবে বিচার করার এখতিয়ার পাওয়ার ওপর ওই ৭৫টি মামলায় একই আদালত শুনানি করে আদেশ দেবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আদালতে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার দায়িত্বে থাকা ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমী।

প্রধান বিচারপতি গত ১৭ এপ্রিল এক আদেশে বিচারপতি কুদ্দুস জামান ও বিচারপতি রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত বেঞ্চসহ ১৩টি বেঞ্চকে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত ওই চার বছরের ৪৯৮ ধারায় জামিনসংক্রান্ত বিবিধ মামলা নিষ্পত্তির এখতিয়ার দেওয়া হয়।

বৃহস্পতিবার ও আগের দিন বুধবার- এ দুদিন এসব মামলা বিচারের দায়িত্ব ছিল। প্রধান বিচারপতির বিশেষ নির্দেশনায় গঠিত ওই ১৩টি বেঞ্চের মধ্যে ১২টি বেঞ্চেই এখতিয়ারমতো বিচার কাজ পরিচালিত হয়। কিন্তু বিচারপতি কুদ্দুস জামান ও বিচারপতি রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ ক্ষমতার বাইরে গিয়ে গত বুধবার ফৌজদারি মোশন ক্ষমতা প্রয়োগ করে জামিন বিষয়ক ৭৫টি মামলায় আদেশ দেন।

পরে এ নিয়ে কথা উঠলে আদালত বুঝতে পারেন এখতিয়ারের বাইরে গিয়ে ওই ৭৫টি মামলায় আদেশ দেওয়া হয়েছে। এ অবস্থায় গতকাল ওইসব মামলায় আগের দিনের দেওয়া আদেশ প্রত্যাহার (রিকল) করা হয়।