logo
আপডেট : ২১ এপ্রিল, ২০২২ ২১:৩৫
প্রাথমিকের সমাপনী পরীক্ষা না নেওয়ার আভাস
নিজস্ব প্রতিবেদক

প্রাথমিকের সমাপনী পরীক্ষা না নেওয়ার আভাস

প্রাথমিক সমাপনী পরীক্ষা (ফাইল ছবি)

চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) না নেওয়ার আভাস দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেন, আমাদের নতুন শিক্ষা কারিকুলামে পরীক্ষাটা নেই। আমরা শিক্ষাবিদসহ অংশীজনের মতামত নিয়ে সিদ্ধান্ত নেব। পরীক্ষার ২-৩ মাস আগে চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সচিবালয়ে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিসংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এ আভাস দেন তিনি।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব মো. আমিনুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলমসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে, সম্প্রতি জেএসসি-জেডিসি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে না হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর শিক্ষা বোর্ড জানিয়েছে, পাবলিক পরীক্ষা অনুষ্ঠানের জন্য তিন থেকে চার মাস সময় লাগে। এসব বিবেচনায় প্রাথমিক সমাপনী পরীক্ষা এবার না হওয়ার বিষয়টি জানান মন্ত্রণালয় সংশ্লিষ্টরা।

প্রাথমিক সমাপনী একবারেই বাতিল করার চিন্তাভাবনা করা হচ্ছে কি না- জানতে চাইলে জাকির হোসেন বলেন, প্রায় দুই বছর বিদ্যালয় বন্ধ ছিল। আমরা শিখন ঘাটতি পূরণে আর একটু সময় নেই। আমরা ঘাটতি পূরণ করে তারপর সিদ্ধান্ত জানাব।

নতুন শিক্ষা কারিকুলাম পিইসি পরীক্ষা নেই উল্লেখ করে তিনি বলেন, আমরা শিক্ষাবিদসহ অংশীজনের মতামত নিয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেব। সমাপনী পরীক্ষা নভেম্বরের দিকে হয়, আমরা ২-৩ মাস আগে জানাব। এখনই জানালে কোচিং সেন্টার সব লাইন ধরবে।

গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আমিনুল ইসলাম খান বলেন, বড়দের শিখন প্রক্রিয়া এবং ছোটদের শিখন প্রক্রিয়া ভিন্ন। এখনই জানিয়ে দিয়ে স্বাভাবিক প্রক্রিয়াটা ব্যাহত করতে চাই না। আমরা আর একটু সময় নিয়ে এ বিষয়ে ঘোষণা দেব। পরীক্ষাকেন্দ্রিক চিন্তা করার কোনো কারণ নেই। আমরা আনন্দঘন পরিবেশে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, শিক্ষার্থীরা পাঠে ব্যস্ত থাকুক। তাদের টেনশনে ফেলতে চাই না। তারা শিখন যোগ্যতা যাতে অর্জন করতে পারে, সে জন্য পরীক্ষার টেনশন দিতে চাই না। তবে ভবিষ্যতে এই সমাপনী পরীক্ষা থাকবে না।