logo
আপডেট : ২২ এপ্রিল, ২০২২ ১১:২৬
মারিউপোলের পর দনেৎস্ক দখলে মরিয়া রাশিয়া
ভোরের আকাশ ডেস্ক

মারিউপোলের পর দনেৎস্ক দখলে মরিয়া রাশিয়া

রাশিয়া গতকাল বৃহস্পতিবার বিকেলে দাবি করে, মারিউপোল এখন সম্পূর্ণ তাদের দখলে।

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মারিউপোল দখলে নেওয়ার পর দানবাস অঞ্চলের দনেৎস্ক দখলে নেওয়ার জন্য তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে রাশিয়ারা সেনারা। মারিউপোলের ইউক্রেনীয় প্রশাসন দাবি করেছে, সেখান থেকে বেসামরিক মানুষের মৃতদেহ সরিয়ে নেওয়ার চেষ্টা করছে রাশিয়ার সেনারা। বহু বেসামরিক মানুষের মরদেহ ইতিমধ্যে সরিয়ে নেওয়া হয়েছে বলেও দাবি করা হয়েছে। 

প্রসঙ্গত, রাশিয়া মারিউপোলের দখল নেওয়ায় ক্রিমিয়ার সঙ্গে জুড়ে গেছে ডনবাস অঞ্চল। এই পরিস্থিতিতে ডনবাস অঞ্চল দখলের রাস্তা আরো প্রশস্ত হয়েছে রাশিয়ার জন্য।

রাশিয়া গতকাল বৃহস্পতিবার বিকেলে দাবি করে, মারিউপোল এখন সম্পূর্ণ তাদের দখলে। যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছেন, মারিউপল রাশিয়া দখল করে নিয়েছে বলে যে দাবি করা হচ্ছে, তা সম্পূর্ণ সত্য নয়। এখনো সেখানে লড়াই চলছে। পেন্টাগনও জানিয়েছে, রাশিয়ার দাবি এখনো পর্যন্ত খতিয়ে দেখা সম্ভব হয়নি। তবে একটি উপগ্রহ চিত্রে মারিউপলে আরো একটি গণকবরের চিহ্ন পাওয়া গেছে বলে যুক্তরাষ্ট্র দাবি করেছে।

ইউক্রেনের সেনাপ্রধানের গুরুত্বপূর্ণ সহকারী আজ শুক্রবার জানিয়েছেন, দনবাস অঞ্চলের দনেৎস্কে ৪২টি গ্রাম রাশিয়ার হাতে চলে গেছে। দেশটির জাতীয় টেলিভিশনে তিনি এই কথা বলেছেন বলে জানা গেছে। একইসঙ্গে তার দাবি, ৪২টি গ্রাম রাশিয়ার সেনা দখল করলেও ইউক্রেনের সেনা তা পুনর্দখলের জন্য মরিয়া লড়াই চালাচ্ছে। যে কোনো সময় তা ফের ইউক্রেনের হাতে চলে আসবে। রাশিয়া অবশ্য এবিষয়ে এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, ইউক্রেনের যে পরিস্থিতি তৈরি হয়েছে এবং এখনো যেভাবে প্রতিদিন একেকটি শহর ধ্বংস হচ্ছে, তাতে প্রতি সপ্তাহে তাদের সাত বিলিয়ন ইউরো প্রয়োজন। এই পরিমাণ অর্থ ছাড়া ইউক্রেনকে নতুন করে গড়ে তোলা অসম্ভব। যুক্তরাষ্ট্র এবং জার্মানি অবশ্য ইতিমধ্যেই আরো অর্থ মঞ্জুর করেছে ইউক্রেনের জন্য।

কিছুদিন আগেই যুক্তরাষ্ট্র ইউক্রেনে ৮০০ মিলিয়ন ডলারের অস্ত্র পাঠানোর কথা বলেছিল। এবার তারা আরো ৮০০ মিলিয়ন ডলার সাহায্যের কথা জানিয়েছে। ওই অর্থ দিয়ে ইউক্রেনকে আরো সামরিক সাহায্য দেওয়া হবে। জার্মানি ইউক্রেনের জন্য ৩৭ মিলিয়ন ইউরো ঘোষণা করেছে। ওই অর্থে ধসে যাওয়া বাড়ি, ভবন সংস্কার করা হবে। বেশ খানিকটা অর্থ খরচ হবে ভেঙে যাওয়া পাওয়ারগ্রিড সারানোর জন্য।

ডয়েচে ভেলে