logo
আপডেট : ২২ এপ্রিল, ২০২২ ১২:২৫
মোদির সফরের আগে জম্মুর সেনাছাউনির কাছে জঙ্গি হামলা, নিহত ৩
ভোরের আকাশ ডেস্ক

মোদির সফরের আগে জম্মুর সেনাছাউনির কাছে জঙ্গি হামলা, নিহত ৩

মোদির সফর সামনে রেখে নজরদারি বাড়ানো হয়েছে জম্মুতে। ছবি- সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের দুদিন আগে জম্মুর সেনাছাউনির কাছে নিরাপত্তা বাহিনী এবং জঙ্গিদের মধ্যে ‘বন্দুকযুদ্ধ’ হয়েছে। আজ শুক্রবার ভোরের এই ঘটনায় প্রাথমিকভাবে একজন সিআইএসএফ কর্মী নিহত এবং চারজন আহত হয়েছেন বলে জানিয়েছে সেনা সূত্র। সেনাবাহিনীর গুলিতে দুই জঙ্গি নিহত হয়েছে বলেও জানিয়েছে সেনা সূত্র।

ভারতের প্রধানমন্ত্রী মোদি জম্মু সফরে যাচ্ছেন রোববার।

আনন্দবাজার জানিয়েছে, জঙ্গিরা জম্মুতে হামলার ছক কষছিল বলে আগেই খবর ছিল গোয়েন্দাদের কাছে। পাশাপাশি, পুলিশ সুনজবা এলাকায় অন্তত দুই জঙ্গির লুকিয়ে থাকার খবর পেয়েছিল। সেই মতো সেনা সদস্যরা জম্মু শহরের সুনজবা ক্যান্টনমেন্ট এলাকায় একটি তল্লাশি অভিযান শুরু করার পরই লুকিয়ে থাকা জঙ্গিদের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়।

তল্লাশি অভিযান শুরু করার পরই নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলিবর্ষণ শুরু হয়। জঙ্গিদের গুলিতে সিআইএসএফ-এর এক সহকারী সাব ইনস্পেক্টর নিহত হয়েছেন। পাশাপাশি জঙ্গি হামলায় আহত হন চার সিআইএসএফ কর্মী। জানা গেছে, সকাল সাড়ে ৮টা পর্যন্ত সেনা-জঙ্গিদের এই সংঘর্ষ চলছিল।

জম্মুর অতিরিক্ত ডিরেক্টর জেনারেল মুকেশ সিংহ বলেন, ‘জঙ্গিদের লুকিয়ে থাকার এবং হামলার ছক কষার তথ্য পেয়ে আমরা বৃহস্পতিবার রাতে ওই এলাকা ঘেরাও করে তল্লাশি অভিযান শুরু করি। জঙ্গি হানার ফলে নিরাপত্তা বাহিনীর এক সদস্য নিহত হন এবং আরো চারজন আহত হয়েছেন। এখনও গুলির লড়াই চলছে।’

এর আগে ২০১৮ সালেও জঙ্গিরা সুনজবা ক্যান্টনমেন্ট হামলা চালিয়েছিল। সেই হামলায় বেশ কিছু সেনা নিহত হন।

প্রসঙ্গত, ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এটাই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম কাশ্মীর সফর। এই সফরে মোদির পাল্লি গ্রামে পঞ্চায়েত সদস্যদের নিয়ে এক বড় জনসভায় বক্তৃতা দেওয়ার কথা রয়েছে। কিন্তু তার সফরের আগে কড়া নিরাপত্তার ঘেরাটোপ থাকা সত্ত্বেও হামলা চালাল জঙ্গিরা।