logo
আপডেট : ২২ এপ্রিল, ২০২২ ১৯:২৯
‘হোমে আমরা ফেভারিট’
ক্রীড়া প্রতিবেদক

‘হোমে আমরা ফেভারিট’

রঙিন পোশাকে বাংলাদেশ ক্রিকেট দল যতটা রঙিন, সাদা পোশাকে ঠিক ততটাই মলিন। সাদা পোশাক গায়ে চাপালেই কেন যেন মলিন হয়ে যায় বাংলাদেশ দলের পারফরম্যান্স। নিউজিল্যান্ডে টেস্ট জয়ের পর সম্ভাবনার সলতে জ¦লেছিল কিছুটা, দক্ষিণ আফ্রিকায় তা আবার ফিকে হয়ে যায়। দুই ম্যাচের সিরিজ হোয়াইটওয়াশ হয়েছে অধিনায়ক মুমিনুল হকের দল। এবার ঘরের মাঠে প্রতিপক্ষ শ্রীলঙ্কা। সমান ২টি টেস্ট খেলবে টাইগাররা। এ সিরিজে অবশ্য বাংলাদেশকেই ফেভারিট ভাবছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

ঘরের মাঠে টেস্ট জন্যই আআত্মবিশ্বাসী বাংলাদেশ দল। মিরপুরে অস্ট্রেলিয়ার বধের স্মৃতি সামনে এনে মাশরাফি বললেন, ‘আমরা যদি হোমে খেলি আমরা সবসময় আশাবাদী। কোন ফরম্যাটে খেলা হচ্ছে এটা কোনো ব্যাপার নয়। যখন হোমে খেলা নিশ্চিতভাবে আমরা ফেভারিট যেকোনো টিমের বিপক্ষে। টেস্ট ক্রিকেটে টপ লেভেল; যেমন ভারত, অস্ট্রেলিয়া এদের সঙ্গে হয়তো না, কিন্তু আমরা অস্ট্রেলিয়াকে হারিয়েছি, ভারতকে (অন্য ফরম্যাটে) হারিয়েছি শ্রীলঙ্কাকে কেন নয়?’ মাশরাফি আরো বলেন, ‘বাংলাদেশের যখন খেলা হবে টেস্ট ক্রিকেট, আমি মনে করি, সাপোর্টার থেকে শুরু করে ক্রিকেট বোর্ড বা আপনারা যারা মিডিয়াতে আছেন আমরা যারা সাবেক খেলোয়াড় বাইরে রয়েছি। সবাই আশাবাদী। হ্যাঁ আমরা দুটি টেস্ট ম্যাচ হেরে এসেছি বাজেভাবে, যা আশা করিনি। তার মানে এই নয় আমরা ভালো খেলব না। আমার বিশ^াস বাংলাদেশ পজেটিভ পারফরম্যান্স করবে এবং জিতবে, ইনশাআল্লাহ।’

মাশরাফির মতে, বাংলাদেশ দলের ব্যাটসম্যানরা সবসময়ই স্পিনের বিপক্ষে দুর্বল, ‘আমরা কখনো স্পিন ভালো খেলতাম না। আমাদের ঘরোয়া ক্রিকেট দেখেন, ফার্স্ট ক্লাব ক্রিকেট দেখেন, স্পিনাররা ৭-৮টি; এমনকি অনিয়মিত স্পিনাররাও ৫-৬টি করে উইকেট পায়। আপনি যদি ন্যাশনাল লিগ দেখেন, এ লিগে খেয়াল করেন। দ্যাট মিন্স ক্লিয়ারলি সাজেস্ট যে আমরা স্পিন অত ভালো খেলি না।’ দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ৮ মে বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। এজন্য ২৩ জনের প্রাথমিক দল থেকে ১৮ জনের দল তৈরি করেছেন শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) নির্বাচকরা। সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। সিরিজের প্রথম ম্যাচ আগামী ১৫ মে চট্টগ্রাম আর দ্বিতীয় ও শেষ টেস্ট ২৩ মে ঢাকায় অনুষ্ঠিত হবে। দেশটির সংবাদমাধ্যম ‘ডেইলি নিউজ’ জানিয়েছে, নির্বাচকদের গঠন করা দল এখন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীর অনুমোদনের অপেক্ষায়। পিঠের চোটের কারণে দলে জায়গা হয়নি পাথুম নিশাঙ্কার। অধিনায়ক দিমুথ করুণারত্মের সঙ্গে তার জায়গায় ওপেন করবেন ওশাদা ফার্নান্দোÑ সূত্রের বরাতে জানিয়েছে ডেইলি নিউজ।

ডেইলি নিউজ জানায়, সাবেক পেসার চামিন্দা ভাসকে ফাস্ট বোলিং কোচের পদে নিয়োগ দিয়েছে এসএলসি। কিন্তু ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি এ পদে কাজ করতে চাচ্ছেন না। এ কারণে হাইপারফরম্যান্স ইউনিটের ফাস্ট বোলিং কোচ দর্শনা গামাগে বাংলাদেশ সফরে শ্রীলঙ্কা জাতীয় দলের ফাস্ট বোলিং কোচের দায়িত্ব পালন করবেন। আলাদা কোনো বিশেষজ্ঞ কোনো ব্যাটিং কোচ নিয়ে আসবে না শ্রীলঙ্কা। সম্প্রতি সহকারী কোচ হিসেবে নিয়োগ পাওয়া নাভিদ নওয়াজ এ বিষয়ে বাড়তি দায়িত্ব পালন করবেন। দুই বছরের জন্য নিয়োগ পাওয়া শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান নাভিদ নওয়াজ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে কাজ করেছেন, তার কোচিংয়েই ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ^কাপ জিতেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার নতুন কোচ হিসেবে বাংলাদেশ সফর দিয়ে নিজের মেয়াদ শুরু করবেন ক্রিস সিলভারউড।

বাংলাদেশ সফরে শ্রীলঙ্কার টেস্ট দল (অনুমোদনের অপেক্ষায়) : দিমুথ করুণারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, দনঞ্জয়া ডি সিলভা, অ্যাঞ্জেলো ম্যাথুস, কুশল মেন্ডিস, কামিল মিশারা, রোশন সিলভা, নিরোশান ডিকভেলা, দিনেশ চান্দিমাল, রমেশ মেন্ডিস, চামিকা করুণারত্নে, কাসুন রজথা, বিশ^ ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রভীন জয়াবিক্রমে, লাসিথ এম্বুলদেনিয়া ও সুমিদা লক্ষণ।