logo
আপডেট : ২৪ এপ্রিল, ২০২২ ১৬:৩১
সাদমান বাদ, ফিরলেন রাজা
শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য বাংলাদেশের দল ঘোষণা
ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য বাংলাদেশের দল ঘোষণা

মে মাসে টেস্ট সিরিজ। শ্রীলঙ্কা দল আসবে আগামী ৮ মে। তারও অনেক আগে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতকাল ঘোষিত ১৬ সদস্যের স্কোয়াডে বাদ পড়েছেন সাদমান ইসলাম। এক সিরিজ পর দলে আবার ডাক পেয়েছেন তরুণ পেসার রেজাউর রহমান রাজা। জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরির পর থেকে যেন রান হারিয়ে গেছে সাদমান ইসলামের ব্যাট থেকে। সর্বশেষ ১০ ইনিংসের ৭টিতেই ছুঁতে পারেননি দুই অঙ্ক। এ সময়ে একবারও যেতে পারেননি ২৫ পর্যন্ত। টানা ব্যর্থতার মাশুল দিয়ে টেস্ট দলে জায়গা হারালেন বাঁহাতি ওপেনার।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের জন্য দলে জায়গা পেয়েছেন শরিফুল ইসলাম। তবে তার খেলা নির্ভর করছে ফিটনেসের ওপর। আগামী মঙ্গলবার অস্ত্রোপচারের জন্য সিঙ্গাপুর যাবেন বাঁহাতি এ পেসার। তার সেরে ওঠার ওপর নির্ভর করছে বিষয়টা। সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরের দল থেকে সাদমানের সঙ্গে নেই তাসকিন আহমেদ ও আবু জায়েদ চৌধুরীও। কাঁধের চোট ভোগাচ্ছে তাসকিনকে। চোট নিয়ে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথ থেকে দেশে ফেরা গতিময় এ পেসারকে পাঠানো হতে পারে লন্ডনে। দক্ষিণ আফ্রিকায় কোনো ম্যাচ খেলার সুযোগ না পেয়েই বাদ পড়েছেন পেসার আবু জায়েদ চৌধুরী। ২৮ বছর বয়সি এ পেসার তার ১৩ টেস্টের সর্বশেষটি খেলেন গত বছর, দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে।

সেই সিরিজেই প্রথম টেস্ট দলে ডাক পান ২২ বছর বয়সি পেসার রেজাউর। ওই সিরিজে অবশ্য কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি তার। পরে জায়গা পাননি দক্ষিণ আফ্রিকা সফরের দলে। প্রথম শ্রেণির ক্রিকেটে ১১ ম্যাচে ২৪.৬১ গড়ে তার উইকেট ৩৬টি। ৫ উইকেট নিয়েছেন দুবার, সেরা ৫/৫১। ম্যাচে তার সেরা বোলিং ৮২ রানে ৮ উইকেট। পারিবারিক কারণে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে না খেলা সাকিব আল হাসান অনুমিতভাবেই আছেন দলে। প্রয়োজনে আইপিএল থেকে মোস্তাফিজুর রহমানকে ডেকে পাঠানোর কথা শনিবার বলেছিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান। তবে বাঁহাতি পেসারকে রাখা হয়নি দলে।

আগামী ৮ মে চট্টগ্রামে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য বাংলাদেশের প্রস্তুতি। সেদিনই ঢাকায় পৌঁছাবে শ্রীলঙ্কা। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ১৫ মে শুরু হবে প্রথম টেস্ট। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২৩ মে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। এ সিরিজ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। টেস্ট ক্রিকেটে শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশের পরিসংখ্যান খুবই নাজুক। ২২ বারের মোকাবিলায় বাংলাদেশের জয় মাত্র একটিতে। হার ১৭ ম্যাচে। ড্র হয়েছে চার ম্যাচ। একমাত্র জয় ২০১৭ সালে নিজেদের শততম টেস্টে। সেই জয় এসেছে অবশ্য লঙ্কানদের মাঠ কলম্বোর পি-সারা ওভালে। নিজেদের মাঠে খেলা ৮ টেস্টের ৬টিতেই হেরেছে বাংলাদেশ, ড্র দুটি। এবার ঘরের মাঠে তাই সিরিজ জিতে ইতিহাস গড়ার হাতছানি বাংলাদেশের সামনে। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়ের রেকর্ড নেই বাংলাদেশের। হারের পাল্লাই ভারী। ঘরের মাঠে টাইগাররা এবার ইতিহাস বদলাতে পারবে তো?

বাংলাদেশ টেস্ট দল : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন চৌধুরী, শহিদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শরিফুল ইসলাম (ফিটনেসের ওপর)।