logo
আপডেট : ২৫ এপ্রিল, ২০২২ ১২:১৬
রাসিকের ইট নিচ্ছে কারা?
তারেক মাহমুদ, রাজশাহী ব্যুরো

রাসিকের ইট নিচ্ছে কারা?

রাস্তা থেকে ইট সরিয়ে নেওয়ার দৃশ্য। ছবি: তারেক মাহমুদ/ভোরের আকাশ

রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় রাস্তায় কাজ চলার সময় ইট নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, ওয়ার্ড আওয়ামী লীগ নেতার নির্দেশে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) রাস্তার ইটগুলো নিয়ে যাওয়া হয়। তবে আওয়ামী লীগের ওই নেতা জানিয়েছেন, এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে তিনি রাস্তার ইট সরাতে অনুমতি দিয়েছেন।

আওয়ামী লীগের ওই নেতার নাম আক্তার আহমেদ বাচ্চু। তিনি রাজশাহী মহানগরীর ২৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের (পশ্চিমের) সাধারণ সম্পাদক। যদিও রাসিক জানিয়েছে, রাস্তার ইট যথা স্থানে না থাকলে ওই রাস্তার ক্ষতি হবে, তাছাড়া এভাবে কারও ইট সরিয়ে নেয়ারও এখতিয়ার নেই।

সূত্র মতে, নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের নাদের হাজির মোড় থেকে দক্ষিণের রাস্তা ধরে চকপাড়া পর্যন্ত রাজশাহী ওয়াসার পানির প্রশস্থ পাইপ লাইন স্থাপনের কাজ চলমান। রাসিকের রাস্তা খনন করে ওই পাইপ স্থাপন করা হচ্ছে। পাইপ স্থাপন করতে রাস্তা খনন করে ইট বের করতে হচ্ছে।

রাসিকের দেয়া তথ্য মতে, মাটিসহ সেই ইট পাইপ স্থাপন শেষে আবারো মাটির নিচে পুতে দেওয়ার কথা।

তবে চকপাড়া এলাকাবাসীর দাবি, ওই ইটগুলো ওয়ার্ড আওয়ামী লীগ নেতা বাচ্চুর নির্দেশে প্রকাশ্যে ভ্যানে করে সরিয়ে নেওয়া হচ্ছে। কাজ শেষে ইটগুলো রাস্তায় পুনস্থাপিত না হলে ওই রাস্তা দ্রুতই নষ্ট হবে।

অভিযোগ প্রসঙ্গে ২৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের (পশ্চিমের) সাধারণ সম্পাদক বাচ্চু জানান, এলাকাবাসী তার কাছে দাবি করেছিলেন। তাই তিনি রাস্তার ইটগুলো সরিয়ে নিতে অনুমতি দিয়েছেন।

এদিকে রাসিকের প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, ‘রাসিকের রাস্তার ইট অন্য কারও নেওয়ার এখতিয়ার নেই। যদি কেউ এমনটা করেন তবে তা হবে অপরাধ। ওই ইট সরানো হেলে রাস্তার ক্ষতি হবে।

‘ওয়াসা নগরীর রাস্তা খনন করে রাস্তার নিচে পানির পাইপ লাইন স্থাপনের কাজ করছে। কাজ শেষে ওই মাটিসহ ইটগুলো আগের অবস্থায় রেখে দেওয়ার কথা। আর এই কাজ তদারকি করার কথা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের। তবে যেহেতু ইটগুলো কে বা কারা নিয়ে যাচ্ছে তাই এ বিষয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে’, বলেন রাসিকের এই কর্মকর্তা’।