logo
আপডেট : ২৫ এপ্রিল, ২০২২ ১৮:৩০
খুলে দেওয়া হল নলকা সেতু
সিরাজগঞ্জ প্রতিনিধি

খুলে দেওয়া হল নলকা সেতু

ঈদে যান চলাচলের জন্য বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের নবনির্মিত নলকা সেতুর এক লেন খুলে দেওয়া হয়েছে। এই লেনে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী যানবাহন চলাচল করবে। ফলে কমবে যানজট।

সাসেক-২ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ওয়ালিউল ইসলাম সোমবার বিকেলে লেনটি যান চলাচলের জন্য উন্মুক্ত করেন।

এ সময় অতিরিক্ত প্রকল্প পরিচালক মো: গোলাম মুতুর্জা, সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল ইসলাম তরফদার, ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আখতার হোসেন লিমিটেডের প্রকল্প ব্যাবস্থাপক এখলাসুর রহমানসহ সড়ক বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের ২২ জেলার সড়ক পথে যোগাযোগের অন্যতম রুট বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়ক। ১৯৮৮ সালে এ মহাসড়কের নলকা নামক এলাকায় ফুলজজোড় নদীর ওপর একটি সেতু নির্মাণ হয়।

বঙ্গবন্ধু সেতু নির্মাণ হওয়ার পর এ সেতুর ওপর চাপ বাড়তে থাকে। কমতে থাকে এর স্থায়ীত্বকাল। এক পর্যায়ে সেতুটি জরাজীর্ণ হয়ে পড়ায় এর ওপর দিয়ে ধীরগতিতে চলাচল করে যানবাহন। এ কারণে জরাজীর্ণ এ সেতুটিকে ঘিরে প্রতিবছর ঈদেই পুরো মহাসড়কে ভোগান্তি পোহাতে হয়।

পরে সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক)-২ প্রকল্পের এলেঙ্গা-রংপুর চারলেন মহাসড়ক নির্মাণের আওতায় নতুন করে সেতুটি নির্মাণ করা হচ্ছে। ২৮৯ মিটার দৈর্ঘ্যের এ সেতুটির ওপর রেলিং নির্মাণ, একটি লেনের কার্পেটিং অলঙ্কারকরণ ও সৌন্দর্য্যবর্ধনসহ বেশ কিছু কাজ এখনো বাকি। কিন্তু আসছে ঈদে বাড়তি গাড়ির চাপ সামাল দিয়ে যাত্রীদের ভোগান্তি কমাতে সোমবার সেতুর একটি লেন খুলে দেওয়া হল।