logo
আপডেট : ২৬ এপ্রিল, ২০২২ ১৪:১৬
আল আকসায় হামলার তীব্র নিন্দা বাংলাদেশের
কূটনৈতিক প্রতিবেদক

আল আকসায় হামলার তীব্র নিন্দা বাংলাদেশের

আন্তর্জাতিক ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) স্থায়ী সদস্য দেশগুলোর নির্বাহী কমিটির জরুরি সভা

সম্প্রতি আল আকসা মসজিদে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। আন্তর্জাতিক ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) স্থায়ী সদস্য দেশগুলোর নির্বাহী কমিটির জরুরি সভায় এ হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

গতকাল সোমবার (২৫ এপ্রিল) সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওআইসির স্থায়ী প্রতিনিধি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জেদ্দায় ওআইসির সভায় যোগ দিয়ে তীব্র নিন্দা জানিয়ে ক্ষতিগ্রস্তদের প্রতি বাংলাদেশের শোক এবং গভীর সমবেদনা জানান।

জাবেদ পাটোয়ারী বলেন, পবিত্র রমজান মাসে ফিলিস্তিনি মুসলিমদের পবিত্র মসজিদে প্রবেশে বাধা দেওয়া হচ্ছে, তাদের ধর্মীয় আচার পালনে বাধা দেওয়া হচ্ছে, যা খুবই দুঃখজনক বিষয়।

ইসলামি মতাদর্শ, সংস্কৃতির ওপর আঘাত ও দখলদারিত্বের মাধ্যমে ফিলিস্তিনি মুসলিমদের উচ্ছেদের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রদূত বলেন, কোনো যুক্তি বা অজুহাতই নিরীহ বেসামরিক ফিলিস্তিনি নাগরিকদের হত্যা ও নির্যাতনের ন্যায্যতা ও আন্তর্জাতিক আইন এবং মানবাধিকার লঙ্ঘনের সমর্থন করতে পারে না।

তিনি বলেন, বাংলাদেশ আল আকসা মসজিদ এবং ফিলিস্তিন রাষ্ট্রের সমগ্র দখলকৃত ভূমিতে সহিংসতা এবং নিরাপত্তা লঙ্ঘনের বিষয়টি গুরুত্বের সাথে গ্রহণ করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে আহবান জানিয়েছে।

বিশ্বের বিভিন্ন স্থানে চলমান নতুন কোনো সংকট ও সংঘাতের কারণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ ফিলিস্তিনের এই দীর্ঘদিনের সমস্যার সমাধান থেকে সরানো সঠিক হবে না।

সৌদি আরবের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি এ বৈঠক শেষে সর্বসম্মতিক্রমে একটি যৌথ ঘোষণাপত্র গৃহীত হয়।