logo
আপডেট : ২৮ এপ্রিল, ২০২২ ০৮:৪০
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ
ভিয়ারিয়ালকে হারিয়ে ফাইনালের পথে লিভারপুল
ক্রীড়া ডেস্ক

ভিয়ারিয়ালকে হারিয়ে ফাইনালের পথে লিভারপুল

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে ইংলিশদের আধিপত্য স্পষ্ট। মঙ্গলবার প্রথম সেমিফাইনালে ম্যানচেস্টার সিটি ৪-৩ গোলে হারায় রিয়াল মাদ্রিদকে। আর বুধবার রাতে জয় পেয়েছে লিভারপুল। নিজেদের মাঠের খেলায় তারা স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে ফাইনালের পথে সুবিধাজনক অবস্থায় রয়েছে। দুটো গোলই হয় দ্বিতীয়ার্ধে। একটি করেছেন সাদিও মানে। আর অন্যটি ওন গোল। আগামী ৩ মে তারা আবার মুখোমুখি হবে।

লিভারপুলের একের পর এক আক্রমণে প্রথমার্ধে ভিয়ারিয়াল অসহায় হয়ে পড়লেও দারুণভাবে রুখে দাঁড়িয়েছিল। ফলে লিভারপুলকে আক্রমণ নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। তবে দ্বিতীয়ার্ধে স্বাগতিক দলকে আর গোল থেকে দূরে রাখতে পারেনি। ওন গোলের সুবাদে লিভারপুল প্রথমে এগিয়ে যায়। পেরভিস এস্তুপিনানকে নিজেদের পিছিয়ে দেওয়ার দায় ঘাড়ে নিতে হয়। তবে এ গোলের কৃতিত্ব দেয়া যায় জর্ডান হেন্ডারসনকে। ডান দিকে যে ক্রসটি তিনি করেছিলেন তা পেরভিসের পায়ে লেগে দিকভ্রান্ত হয়। সে সঙ্গে ভিয়ারিয়াল গোলরক্ষকও দিকভান্ত্র হন। আর বল জালে আশ্রয় নেয়। ৫৩ মিনিটের এ গোলের ধাক্কা হজম হতে না হতেই ভিয়ারিয়ালের ফাইনালে খেলার স্বপ্ন প্রায় শেষ হয়ে যায়। মাত্র দুই মিনিটের ব্যবধানে লিভারপুল সমর্থকদের আনন্দে ভাসিয়ে দেন সাদিও মানে। ভিয়ারিয়ারের গোলের ঠিক সামনে পাওয়া সুযোগটি কোনোমতে পায়ের স্পর্শে বলকে জালে জড়িয়ে দেন। এ গোলের রূপকার ছিলেন মোহাম্মদ সালাহ।

ভিয়ারিয়ালের জন্য এই হার বড়ই হতাশার। এবারের চ্যাম্পিয়ন লিগটা ছিল তাদের জন্য খুবই আশাব্যঞ্জক। জুভেন্তাস আর বায়ার্ন মিউনিখের মতো দলকে ছিটকে দিয়ে তারা সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল। কিন্তু ইয়ুর্গেন ক্লপের দলের বিরুদ্ধে তেমন কোনো বাধা তৈরি করতে পারেনি। মূলত ভিয়ারিয়াল এদিন লিভারপুলের সামনে অসহায় ছিল। তারা স্বাগতিক দলের সামনে একবারের জন্যও হুমকি হয়ে দেখা দিতে পারেনি।

এদিকে এ জয়ের ফলে ২০১৯ সালের চ্যাম্পিয়ন লিভাপুলের সামনে আরো একবার ফাইনাল খেলার সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে। শেষ পর্যন্ত ইংলিশ ক্লাবটি ফাইনালে উঠতে পারলে গত পাঁচ আসরের মধ্যে তৃতীয়বার ফাইনাল খেলার কীর্তি গড়বে তারা।

ম্যাচ শেষ লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসন বলেন, ‘তারা খুবই শক্তিশালী দল। আমরা জানতাম তারা আমাদের জন্য ম্যাচটা কঠিন করে তুলবে। তবে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমরা তাদের ওপর চাপ অব্যাহত রেখেছিলাম। আমরা জানতাম একটা পর্যায়ে তারা ঠিকই দুর্বল হয়ে পড়বে। আমরা চমৎকার দুটো গোল করেছি। আমরা যে সব কাউন্টার অ্যাটাক করেছিল সেগুলো সত্যিকারভাবেই দারুণ ছিল। আর এটাই তাদেও জন্য কঠিন হয়ে পড়েছিল। তবে সবকিছু এখনো সব কিছু চূড়ান্ত হয়নি। ভিয়ারিয়াল কঠিন দল। তারা ঘুরে দাঁড়াতে চেষ্টা করবে।’

ভিয়ারিয়ালের কোচ উনাই উমেরি ম্যাচ লিভারপুলের শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছেন। তিনি বলেন, ‘আমাকে স্বীকার করতে হবে ম্যাচের ফল আমাদের জন্য আরো নাজুক হতে পারতো। আমরা ঘুরে দাঁড়াতে চেষ্টা করেছি, আক্রমণ রচনার করার চেষ্টা করেছি কিন্তু তারা আমাদের কিছুই করতে দেয়নি। ফলে দ্বিতীয়বার চেষ্টার আগে আমাদের সর্বশেষ অস্ত্র ছিল রক্ষণাত্মক খেলা। আমরা তার কিছুই করতে পারিনি। এখন ফিরতে লেগের ম্যাচ ঘুরে দাঁড়ানোর চেষ্টা করতে হবে।’