logo
আপডেট : ৩ মে, ২০২২ ১০:১৩
সেনেগালকে জরিমানা
ক্রীড়া ডেস্ক

সেনেগালকে জরিমানা

বিশ্বকাপ বাছাই ফুটবলে দর্শকের নেতিবাচক আচরণে জরিমানা গুনতে হচ্ছে সেনেগাল ফুটবল ফেডারেশনকে। মিসরের বিপক্ষে বাছাই পর্বের ম্যাচে পেনাল্টি শট নেওয়ার সময় মোহাম্মদ সালাহের মুখে লেজার লাইট নিক্ষেপ করায় এক লাখ ৮০ হাজার ডলার জরিমানা করা হয়েছে সেনেগালকে।

পেনাল্টি নেওয়ার সময় সালাহর মুখে সবুজ আলো নিক্ষেপ করে সেনেগালের দর্শকেরা। পেনাল্টিতে সালাহ গোল করতে পারেননি। তার শট বারের ওপর দিয়ে চলে যায়। বাছাই পর্বে সালাহর শটটা ছিল দলের চূড়ান্ত শট। এ শট থেকে সালাহ গোল করতে ব্যর্থ হওয়ায় মিসর বিশ্বকাপ থেকে বাদ পড়ে যায়। সেনেগালের সাদিও মানে গোল করে দলকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে নিয়ে যান।

ফিফা সেনেগালের জরিমানার ব্যাপারে এক বিবৃতিতে জানিয়েছে, সালাহর মুখে লেজার লাইট নিক্ষেপের পাশাপাশি দর্শকের অন্য সব আচরণও বিবেচনা করা হয়েছে। সেনেগালের দর্শকের মাঠে ঢুকে পড়া, আক্রমণাত্মক ব্যানার ব্যবহার করার বিষয়টি বিবেচনা করা হয়েছে। দর্শকের আচরণকে সেনেগাল ফুটবল ফেডারেশন নিয়ন্ত্রণ করতে পারেনি।

এদিকে শুধু জরিমানাতে মাফ পাচ্ছে না সেনেগাল ফুটবল ফেডারেশন। ভবিষ্যতে প্রতিযোগিতামূলক ম্যাচে দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্বকাপ বাছাই পর্বে দর্শক আচরণের জন্য শুধু সেনেগালকে শাস্তি দিয়েছে ফিফা তা নয়। অন্য ম্যাচে নাইজেরিয়াকে এক লাখ ৫৪ হাজার ডলার জরিমানা করেছে। এছাড়া কঙ্গোকে এক লাখা ২৮ হাজার ডলার, লেবাননকে ১ লাখ তিন হাজার ডলার জরিমানা করা হয়েছে।