logo
আপডেট : ৮ মে, ২০২২ ১৮:১৪
ঢাকায় পৌঁছেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল
ক্রীড়া প্রতিবেদক

ঢাকায় পৌঁছেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গতকাল রোববার ঢাকায় এসে পৌঁছেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। সূচি অনুযায়ী বেলা সাড়ে ১১টায় বিমানবন্দরে নামার কথা ছিল দলটির। কিন্তু ফ্লাইট পৌঁছায় ১ ঘণ্টা বিলম্বে। ইমিগ্রেশনের কাজ শেষে দুপুর ১টা ২০ মিনিটে বিমানবন্দর থেকে বেরিয়ে বাসে করে হোটেলে রওনা দেয়। শ্রীলঙ্কায় এখন চলছে চরম অর্থনৈতিক সংকট। দলটির আসা নিয়ে ছিল সংশয়। তবে শেষ পর্যন্ত এসেছে দলটি। তাদের চোখ দুই ম্যাচের টেস্ট সিরিজের দিকে। সিরিজের আগে আগামী ১০ ও ১১ মে বিকেএসপিতে বিসিবি একাদশের বিপক্ষে একটি অনুশীলন ম্যাচ খেলবে লঙ্কানরা। মাঠের লড়াই শুরু হবে আগামী ১৫ মে থেকে। চট্টগ্রামে শুরু হবে প্রথম টেস্ট। ২৩ মে মিরপুরে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

শ্রীলঙ্কা দলের সঙ্গে অবশ্য আসেননি দুই করুণারত্নে, দিমুথ ও চামিকা। লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে এখন ব্যস্ত ইয়র্কশায়ারের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলতে। এসেক্সের বিপক্ষে তাদের চলতি রাউন্ডের ম্যাচ শেষ হয়েছে গতকালই। আজ সোমবার ঢাকায় আসবেন তিনি। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলতে চামিকা আছেন মুম্বাইয়ে। তারও ঢাকায় আসার কথা আজ। যারা এসেছেন, বিমানবন্দর থেকে হোটেলে পৌঁছার পর কোভিড পরীক্ষা করা হয়। নেগেটিভ হওয়াসাপেক্ষে তারা অনুশীলন শুরু করতে পারবেন আজ থেকেই। কোভিডের প্রকোপ না থাকায় জৈব-সুরক্ষা বলয়ে হচ্ছে না এ সিরিজ। ম্যাচ অনুশীলনেও নেমে যাবেন, তারা দ্রুতই। মঙ্গল ও বুধবার বিকেএসপিতে দুই দিনের প্রস্তুতি ম্যাচে লঙ্কানদের প্রতিপক্ষ বিসিবি একাদশ। প্রস্তুতি ম্যাচ শেষে তারা যাবে প্রথম টেস্টের শহর চট্টগ্রামে।

করোনা মহামারি কমে যাওয়ায় টেস্টে দেশি আম্পায়ারের সঙ্গে একজন করে নিরপেক্ষ আম্পায়ার রাখার সিদ্ধান্ত কিছুদিন আগেই নিয়েছে আইসিসি। শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজে নতুন নিয়মের প্রতিফলন দেখা যাবে। দুই টেস্টের সিরিজে শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকতের সঙ্গে দুজন নিরপেক্ষ আম্পায়ার নিয়োগ দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ক্যাটেল ব্রো ও জোয়েল উইলসন হলেন নিরপেক্ষ দুই আম্পায়ার। সিরিজের প্রথম থেকে দুই বিদেশি আম্পায়ার থাকলেও ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন একজন করে। চট্টগ্রাম টেস্টে সৈকতের সঙ্গে মাঠে থাকবেন ক্যাটেল ব্রো। ঢাকা টেস্টে উইলসন হবেন সৈকতের পার্টনার। মাসুদুর রহমান মুকুল এবং গাজী সোহেলও টেস্ট সিরিজের আম্পায়ার। তবে মাঠের বাইরে দায়িত্ব পালন করবেন তারা। যদিও আইসিসি নিয়ম করার আগে থেকেই হোম টেস্টে নিরপেক্ষ আম্পায়ার পাচ্ছে বাংলাদেশ। গত বছর থেকেই বাংলাদেশের হোম সিরিজে একজন করে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগ দিয়েছে আইসিসি।

নতুন নিয়মানুযায়ী ম্যাচ রেফারিও হবেন নিরপেক্ষ। আসন্ন টেস্ট সিরিজে ক্রিস ব্রড সে দায়িত্ব পালন করবেন। করোনাকালে এ দায়িত্ব পালন করেছেন নিয়ামুর রশিদ রাহুল। টেস্টে নিরপেক্ষ আম্পায়ার ফেরানো হলেও সীমিত ওভারের ক্রিকেটে সবাই হবেন স্বাগতিক আম্পায়ার। শ্রীলঙ্কার সঙ্গে প্রস্তুতি ম্যাচ উপলক্ষে ১৪ সদস্যের বিসিবি একাদশ ঘোষণা করা হয়েছে। বাংলাদেশের টেস্ট দলে হারানো জায়গা ফিরে পাওয়ার দাবি জানানোর একটা সুযোগ দ্রুতই পেয়ে গেলেন আবু জায়েদ চৌধুরী। প্রস্তুতি ম্যাচের বিসিবি একাদশে রাখা হয়েছে এ পেসারকে। ১৪ জনের এ দল গড়া হয়েছে টেস্ট দল থেকে বাদ পড়া, ঘরোয়া ক্রিকেটের পারফরমার ও উঠতি ক্রিকেটারদের নিয়ে। ম্যাচে অধিনায়কত্ব করবেন অভিজ্ঞ ক্রিকেটার মোহাম্মদ মিঠুন।

টেস্ট দল থেকে বাদ পড়া দুই ওপেনার সাদমান ইসলাম ও সাইফ হাসান আছেন এ স্কোয়াডে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের বাংলাদেশ দলে জায়গা পাওয়া ক্রিকেটারদের মধ্যে শুধু মোসাদ্দেক হোসেন আছেন প্রস্তুতি ম্যাচে। শুরুতে টেস্ট দলে না থাকলেও পরে যুক্ত করা হয় এ স্পিনিং অলরাউন্ডারকে। প্রস্তুতি ম্যাচের দলে সুযোগ পাওয়াদের মধ্যে উল্লেখযোগ্য নাম এনামুল হক (বিজয়)। এবারের ঢাকা প্রিমিয়ার লিগে অসাধারণ পারফরম্যান্সের ধারাবাহিকতায় ১৫ ইনিংসে ৮১.২৮ গড়ে ১ হাজার ১৩৮ রান করেন এ কিপার-ব্যাটসমান। ঢাকা লিগ লিস্ট-এ মর্যাদা পাওয়ার পর এক আসরে ৮১৫ রানও কেউ করতে পারেননি আগে কখনো।

বাংলাদেশ টেস্ট দল : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, ইবাদত হোসেন চৌধুরী, শহিদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শরিফুল ইসলাম।

শ্রীলঙ্কা টেস্ট দল : দিমুথ করুণারত্নে (অধিনায়ক), কামিল মিশারা, ওশাদা ফার্নান্দো, ধনাঞ্জয়া ডি সিলভা, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকভেলা, চামিকা করুণারত্নে, রমেশ মেন্ডিস, সুমিন্দা লাকশান, কাসুন রাজিথা, বিশ^ ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রাভিন জয়াবিক্রমা, লাসিথ এম্বুলদেনিয়া।