logo
আপডেট : ৯ মে, ২০২২ ১৩:৩৮
উত্তরাঞ্চলে পেট্রোল সংকট
বাঘাবাড়ি ডিপোতে অনিয়ম বন্ধ না হলে জুনে ধর্মঘট
রিপন দাস, বগুড়া

বাঘাবাড়ি ডিপোতে অনিয়ম বন্ধ না হলে জুনে ধর্মঘট

জ্বালানি তেল সরবরাহের পাশাপাশি সিরাজগঞ্জের বাঘাবাড়ি ডিপোতে শ্রমিকদের অরাজকতা, দুর্নীতি, চাঁদাবাজি ও ট্যাংকলরি সিরিয়ালে অনিয়ম বন্ধ করতে আগামী ১০ জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছে উত্তরাঞ্চলের ফিলিং স্টেশন মালিকরা। এর পরও যদি কোনো সমাধান না হয় তাহলে ১১ জুন থেকে উত্তরাঞ্চলের সব ফিলিং স্টেশনে তেল দেওয়া বন্ধ থাকবে।

গত শনিবার বগুড়ায় এক জরুরি মতবিনিময় সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, উত্তরাঞ্চলের সব জেলাতেই চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় ফিলিং স্টেশনগুলোতে পেট্রোলের সংকট দেখা দিয়েছে। বগুড়াসহ অন্যান্য জেলার ফিলিং স্টেশনগুলোতে যতটুকু তেল মজুত আছে তা রোববার দুপুরের মধ্যে তা শেষ হয়ে যাবে। তবে তেল সরবরাহ বাড়ানো না গেলে জনভোগান্তিসহ বহু যানবাহন বন্ধ হয়ে যাবে।

অন্যদিকে জ্বালানি তেল ব্যবসায়ীরা জানান, দীর্ঘদিন ধরে চলা এ সংকট সমাধানে কোনো কার্যকর উদ্যোগ না নেওয়ায় এ সমস্যা আরো তীব্র আকার ধারণ করছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কর্তৃক জানা গেছে, রোববারের মধ্যে উত্তরাঞ্চলের ১৬ জেলায় ১৭ লাখ লিটার পেট্রোল ও অকটেন সরবরাহ করা হবে। পদ্ম, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানিগুলো এ তেল সরবরাহ করবে। এছাড়াও ট্যাংকলরির পাশাপাশি দিনাজপুরের পার্বতীপুর ডিপোতে এক লাখ লিটার অকটেন নেওয়া হবে রেলওয়াগানের সাহায্যে।

পদ্মা অয়েল কোম্পানির একটি সূত্র জানায়, ৪ লাখ লিটার পেট্রোলসহ ৫ লাখ লিটার জ্বালানি তেল সরবরাহ করবে এই কোম্পানি। এছাড়া মেঘনা ও যমুনা অয়েল কোম্পানিও পৃথকভাবে আরো প্রায় ১২ লাখ লিটার পেট্রোল ও অকটেন সরবরাহ করবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ইতোমধ্যেই চূড়ান্ত করেছে প্রায় ৩ লাখ লিটার জ্বালানি তেল পার্বতীপুর ডিপোতে সরবরাহের জন্য।

এ দিকে বিভিন্ন ফিলিং স্টেশন থেকে জানা গেছে, এপ্রিলের শুরুতে পেট্রোলের সংকট দেখা দেয়। কিন্তু এ মাসের শেষ নাগাদ এটি আরো তীব্র হয়ে ওঠে। আর ঈদুল ফিতরের ছুটিতে সিরাজগঞ্জের বাঘাবাড়ি ডিপোতে পেট্রোলসহ জ্বালানি তেলের সরবরাহ বিঘ্নিত হলে প্রকট আকার ধারণ করে। তবে ঈদের ছুটিতে দুই দিন গ্যাস সরবরাহ বন্ধ থাকায় এ সমস্যা আরো বেড়ে যায়।

বগুড়া ফিলিং স্টেশনের হিসাবরক্ষক মো. দুলাল হোসেন বলেন, ‘পেট্রোল, অকটেন যা মজুত আছে তা দিয়ে শনিবার ও রোববার দুপুর পর্যন্ত চলবে। কিন্তু চাপ বেড়ে গেলে শনিবারেই শেষ হয়ে যাবে।’
পেট্রোল না থাকায় অনেকে অকটেন ব্যবহার করছেন বলে জানান তিনি।

বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটর্স, এজেন্টস অ্যান্ড পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন রাজশাহী বিভাগের সভাপতি মো. মিজানুর রহমান রতন বলেন, ‘বাঘাবাড়ি ডিপোতে অনিয়ম বন্ধ না হলে আগামী ১১ জুন থেকে ফিলিং স্টেশন মালিকদের সঙ্গে নিয়ে উত্তরাঞ্চলে ধর্মঘট পালন করা হবে।’