logo
আপডেট : ১০ মে, ২০২২ ০৬:২২
বিশ্বকাপ বাছাই পর্ব
ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ আবার হবে
ক্রীড়া ডেস্ক

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ আবার হবে

ফুটবলে দক্ষিণ আমেরিকার দুই পরাশক্তি আর্জেন্টিনা ও ব্রাজিল বিশ্বকাপ বাছাই ফুটবলে আবারো মুখোমুখি হচ্ছে। সোমবার বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এ কথা জানিয়েছে।

কাতার বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের খেলা শেষ। এরই মধ্যে আর্জেন্টিনা ও ব্রাজিল চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে। গ্রুপের অন্য দলগুলোর খেলা শেষ হলেও এই দুই দলের একটা করে খেলা বাকি রয়েছে। মূলত অন্যদের পাশাপাশি তাদেরও এতদিনে খেলা শেষ হওয়ার কথা ছিল। গত সেপ্টেম্বরের নির্ধারিত দিনে ব্রাজিলে নির্ধারিত ম্যাচে তারা মাঠেও নেমেছিল। খেলাও শুরু হয়েছিল। কিন্তু ব্রাজিলের স্বাস্থ্যকর্মতারা করোনা ভাইরাসের অজুহাতে ম্যাচটি বাতিল করতে বাধ্য করেন।

দুই দলের বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় এ ম্যাচটি না হওয়ার একটা শঙ্কা তৈরি হয়েছিল। তাছাড়া এ ম্যাচের ফল পয়েন্ট টেবিলে কোনো ধরণের প্রভাবও ফেলতে পারবে না। কেননা পরিস্কার ব্যবধানে এগিয়ে থেকে ব্রাজিল পয়েন্ট টেবিলে নেতৃত্ব দিচ্ছে। আর আর্জেন্টিনা রয়েছে দ্বিতীয় স্থানে। পয়েন্টের ব্যবধান বেশি হওয়ায় দুই দলের অবস্থান পরিবর্তনেরও কোনো সুযোগ নেই। সে কারণে ম্যাচটি আর না হওয়ার একটা শঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু গত ফেব্রুয়ারিতে ফিফা সে শঙ্কা উড়িয়ে দেয়। তারা জানায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

সোমবার ফিফা এক বিবৃতিতে জানায়, উভয় দলের আবেদন এবং সার্বিক পরিস্থিতিতে বিবেচনা করে আপিল কমিটি ম্যাচটি পুনরায় আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।

ফিফার এ সিদ্ধান্তের ফলে আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকদের তো বটেই ফুটবল প্রেমীদের জন্য এটি দারুণ এক সুখবর। এমনিতেই আগামী জুনে বিশ্বের জনপ্রিয় এই দুই দলের খেলা উপভোগ করার সুযোগ পাবে ফুটবলপ্রেমীরা। তারওপর আবার বিশ্বকাপের বাছাই পর্বের এই ম্যাচ। জুনে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট মাঠে এক প্রীতি ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল ও আর্জেন্টিনা।