logo
আপডেট : ১০ মে, ২০২২ ১৭:৪০
শ্রীলঙ্কা-বিসিবি একাদশ প্রস্তুতি ম্যাচ
প্রথম দিনে বৃষ্টি বাগড়া
ক্রীড়া প্রতিবেদক

প্রথম দিনে বৃষ্টি বাগড়া

ঘূর্ণিঝড় অশনির প্রভাবে সারা দেশেই চলছে বৃষ্টির খেলা। তার প্রভাব পড়ল বিকেএসপিতেও। যেখানে দুদিনের প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয়েছিল সফরকারী শ্রীলঙ্কা ও বিসিবি একাদশ। কিন্তু বিধিবাম। বৃষ্টির কারণে প্রায় দিনের পুরো খেলাই ভেসে গেল। তাতে মন খারাপ টিম লঙ্কানদের। মঙ্গলবার সকাল ১০টায় বিকেএসপির ৩ নম্বর মাঠে ম্যাচটি শুরু হয়। ১০টা ৪০ মিনিটে বন্ধ হয় খেলা বৃষ্টির কারণে। খেলা বন্ধ হওয়ার আগে শ্রীলঙ্কার সংগ্রহ ১৪ রানে ১ উইকেট। ম্যাচ শুরুর ৮.২ ওভার খেলা হওয়ার পর শুরু হয় বৃষ্টি। সেই বৃষ্টি প্রথম সেশনের বিরতির পর থামলেও মাঠ প্রস্তুতের কাজ শুরু করলে আবার বৃষ্টি নামে। এরপর আর বৃষ্টি না থাকলেও দুপুর আড়াইটার দিকে প্রথম দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন ম্যাচ অফিসিয়ালরা।

খেলা পরিত্যক্ত হওয়ায় আক্ষেপ ঝরল সফরকারী শ্রীলঙ্কা দলের হেড কোচ ক্রিস সিলভারউডের কণ্ঠে। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গত ৮ মে বাংলাদেশে এসেছে লঙ্কানরা। এখানে এসেছে তাদের প্রস্তুতি বলতে দুদিনের এ প্রস্তুতি ম্যাচ। যার প্রথম দিন ভেসে গেল বৃষ্টিতে। এদিন অন্তত ২০ ওভার হলেও ব্যাটিং করতে চেয়েছিল তারা। লঙ্কানদের মতো আক্ষেপ বিসিবি একাদশের কোচ মিজানুর রহমান বাবুলেরও। তরুণ ক্রিকেটাদের সমন্বয়ে তৈরি বিসিবি দলটির খেলোয়াড়দের পারফরম্যান্স পরখ করতে চেয়েছিলেন তিনি। প্রথম দিন ভেসে যাওয়ায় কপাল পুড়ল ব্যাটসম্যানদের। আজ বুধবার শেষদিন শ্রীলঙ্কা দল চাইবে নিজেদের ব্যাটিং বিভাগ দেখে নিতে, তাতে সুযোগ হারাবেন স্বাগতিক ব্যাটসম্যানরা। টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় শ্রীলঙ্কা। ষষ্ঠ ওভারের শেষ বলে বিদায় নেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে। মুকিদুল ইসলামের বলে উইকেটের পেছনে এনামুল হক বিজয়ের গ্লাভসে ধরা পড়েন করুণা। ১৮ বলে তিনি করেন ২ রান। বৃষ্টির আগ পর্যন্ত ক্রিজে অপরাজিত ছিলেন আসিথা ফার্নান্দো (৭) ও কুশল মেন্ডিজ (৫)।

বাংলাদেশের বিরুদ্ধে শ্রীলঙ্কা খেলবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। আগামী ১৫ মে চট্টগ্রামে শুরু হবে প্রথম টেস্ট। ২৩ মে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। বাংলাদেশের বিপক্ষে এ পর্যন্ত ২২ টেস্টে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। জয় ১৭টি, ১টি হার ও ৪টিতে ড্রয়ের রেকর্ড আছে শ্রীলঙ্কার। তবে এবারের সিরিজে বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ মানছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ম্যাথিউস। ঘরের মাঠে বাংলাদেশ যেকোনো দলকে হারানোর ক্ষমতা রাখে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো দল নিজ ডেরায় ধরাশায়ী করেছিল টাইগাররা। সেই স্মৃতি হয়তো মনে পড়ছে ম্যাথিউসের। তাই বাংলাদেশকে হালকাভাবে নিতে রাজি নন তিনি। ম্যাথিউস বলেন, ‘এ সফর সামনে রেখে আমরা ভালো প্রস্তুতি নিয়েছি এবং জাতীয় খেলোয়াড়দের সঙ্গে প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছি। আমাদের দলে সিনিয়রদের সঙ্গে বেশকিছু তরুণ খেলোয়াড় রয়েছে। তরুণ ও অনভিজ্ঞদের নিয়ে কোনো অজুহাত নেই। এটি একটি আন্তর্জাতিক সিরিজের পাশাপাশি, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। তাই আমরা ভালো করার জন্য উন্মুখ হয়ে আছি। টেস্ট সিরিজ জয়ের জন্য খেলোয়াড়দের মধ্যে ভালো প্রতিশ্রুতি রয়েছে এবং আমাদের লক্ষ্য নিজেদের সেরাটা দেওয়া।’

নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলেই সিরিজ জিততে পারবেন বলে জানান ৩৪ বছর বয়সি অলরাউন্ডার ম্যাথিউস। তিনি বলেন, ‘আমাদের মাঠে নেমে পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে হবে। আমি নিশ্চিত, আমরা তা করতে পারব এবং সিরিজ জিততে পারব।’ ম্যাথিউস আরো বলেন, ‘ঘরের মাঠে খেলবে বাংলাদেশ এবং সম্প্রতি তারা শক্তিশালী দলকে হারিয়েছে। তবে আমাদের একটি ভালো দল আছে। সিরিজ জিততে আমরা আক্রমণাত্মক খেলব।’ সর্বশেষ ভারতের বিপক্ষে টেস্ট খেলে শ্রীলঙ্কা। দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে হারে লঙ্কানরা। ২০১৮ সালে সর্বশেষ বাংলাদেশ সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিলো শ্রীলঙ্কা। ১-০ ব্যবধানে সিরিজ জিতেছিল লঙ্কানরা। আর ২০২১ সালের সর্বশেষ টেস্টে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-শ্রীলঙ্কা। সেটি ছিল লঙ্কানদের মাটিতে। দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিলো শ্রীলঙ্কা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে বাংলাদেশের ওপরেই আছে শ্রীলঙ্কা। ৪ ম্যাচ খেলে দুটি করে জয়-হারে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে লঙ্কানরা। আর ছয় ম্যাচে এক জয় ও পাঁচ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টম স্থানে বাংলাদেশ।