logo
আপডেট : ১০ মে, ২০২২ ১৮:২৪
জমি নিয়ে বিরোধ, ধান কাটার সময় শ্রমিককে গুলি
টাঙ্গাইল প্রতিনিধি

জমি নিয়ে বিরোধ, ধান কাটার সময় শ্রমিককে গুলি

টাঙ্গাইলের ঘাটাইলে জমি নিয়ে বিরোধের জেরে ধান কাটার সময় শ্রমিককে লক্ষ্য গুলি করার ঘটনা ঘটেছে। এ ঘটনায় কৃষিশ্রমিক শাহজাহান ভুট্টু (৫৫) গুলিবিদ্ধ হয়েছেন। বর্তমানে তিনি টাঙ্গাইল জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন।

উপজেলার দিঘলকান্দি ইউনিয়নের শেখ শিমুল জোতনশর এলাকায় মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় ওই গ্রামের মৃত আব্দুল্লাহর ছেলে অভিযুক্ত এলজিইডির অবসরপ্রাপ্ত প্রকৌশলী সোহরাব হোসেনকে (৭০) আটক করেছে পুলিশ। তার লাইসেন্সকৃত বন্দুকটিও জব্দ করা হয়েছে।

স্থানীয়রা জানান, প্রায় ৪০ বছর আগে জোতনশর গ্রামের হাসান আলী তার বন্ধু মৃত আব্দুল কাদেরের কাছ থেকে ২৫ শতাংশ জমি কিনেন। কিন্তু দলিল মূলে জমি ক্রয় না করায় জমির মালিক থেকে যান আব্দুল কাদেরের ভাই সোহরাব।

হাসান আলী মারা যাওয়ার পর থেকে ওই জমি দীর্ঘদিন ধরে চাষাবাদ করে আসছিলেন তার স্ত্রী মাজেদা খাতুন। সেই জমিতে রোপণ করা ধান কাটতে আট শ্রমিককে নিয়ে যান মাজেদা। খবর পেয়ে ওই জমিতে এসে একনালা বন্দুক (এসবিবিএল) দিয়ে শ্রমিকদের লক্ষ্য করে গুলি করেন সোহরাব। এতে ধান কাটতে থাকা ভুট্টু নামে এক শ্রমিক আহত হন। তার হাতে ও মাথায় গুলি লাগে। পরে তাকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়।

মাজেদা খাতুন বলেন, ‘সোহরাবের ভাইয়ের কাছ থেকে প্রায় ৪০ বছর আগে জমি কিনে চাষাবাদ করে আসছি আমরা। জমি কিনলেও দলিল হয়নি। কিন্তু যার কাছ থেকে জমি কিনেছি তিনি মারা যাওয়ার পর তার ভাই জমি দলিল করে দিচ্ছেন না। মঙ্গলবার জমিতে রোপণকৃত ধান কাটতে আট শ্রমিককে চুক্তি দিয়েছিলাম। কিন্তু সোহরাব বন্দুক দিয়ে শ্রমিকদের গুলি করেন। তিন বার গুলির শব্দ পাই।’

ঘাটাইল থানার ওসি আজহারুল ইসলাম সরকার বলেন, ‘ভোরে জমি দাবি করা মাজেদা শ্রমিক নিয়ে ধান কাটছিলেন। খবর পেয়ে ইঞ্জিনিয়ার সোহরাব ঘটনাস্থলে গিয়ে ধান কাটতে নিষেধ করেন। এক পর্যায়ে তার ব্যবহৃত বন্দুক দিয়ে গুলি করে। এতে একজন শ্রমিক আহত হয়েছেন। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’