logo
আপডেট : ১২ মে, ২০২২ ০৭:৪৩
১১ বছর পর ইন্টার মিলানের ইতালিয়ান কাপ জয়
ক্রীড়া ডেস্ক

১১ বছর পর ইন্টার মিলানের ইতালিয়ান কাপ জয়

অতিরিক্ত সময়ে ক্রোয়েশিয়ান ফরোয়ার্ড ইভান পেরিসিচের জোড়া গোলে ইতালিয়ান কাপ জয় করেছে ইন্টার মিলান। বুধবার রাতে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে জুভেন্টাসকে ৪-২ গোলে হারিয়েছে তারা। ২০১১ সালের পর এই প্রথম তারা ইতালিয়ান কাপ জয় করলো। নির্ধারিত সময়ে খেলাটি ২-২ গোলে সমতা ছিল।

ইতালিয়ান কাপ জয়ে ব্যর্থ হওয়ায় জুভেন্টাসকে এবার শিরোপাহীনভাবেই মৌসুম শেষ করতে হচ্ছে। অন্যদিকে ইন্টার মিলানের সামনে ট্রফি সংখ্যার বাড়ানোর সুযোগ তৈরি হয়েছে। লিগ শিরোপা জয়ের দৌড়ে রয়েছে তারা।

জুভেন্টাস এমনিতে লিগ জয় থেকে আগেই ছিটকে গেছে। সম্ভাবনা ছিল ইতালিয়ান কাপ জয়ের। কিন্তু তা যে হচ্ছে তা ইন্টার মিলান ম্যাচের শুরুতেই বুঝিয়ে দিয়েছিল। ম্যাচের বয়স ছয় মিনিট হতে না হতেই সাদিও অলিম্পিকো স্টেডিয়ামকে কাঁপিয়ে দেন নিকোলো বারেলা। চমৎকার গোলে ইন্টার মিলানকে এগিয়ে নেন তিনি। গোল হজমের পর যেনো জুভেন্তাসের লড়াইয়ের শক্তি বেড়ে যায়। একের পর এক আক্রমণে ব্যতিব্যবস্ত করে তোলে ইন্টার মিলানকে। তবে দুর্ভাগ্য তাদের। ইন্টার মিলানের গোলরক্ষক তাদের সামনে চীনের প্রাচীর হয়ে দাঁড়ায়। একবার তো নিশ্চিত গোল হজম থেকে রক্ষা করেন গোলরক্ষক সামির হানদানোভিচ। দুসান ভøাহোভিচকে গোল বঞ্চিত করেন।

তবে বিরতির পর খেলা শুরু হতে না হতেই জুভেন্টাসকে আনন্দে ভাসান আলেক্স সান্দ্রো ও ডুসান ভøাহোভিচ। ৫০ মিনিটে সান্দ্রো এবং ৫২ মিনিটে ভøাহোভিচ গোল করে জুভেন্টাস সমর্থকদের আনন্দে ভাসান। শিরোপা জয়ের স্বপ্ন তখন জুভেন্টাসের চোখেমুখে। কিন্তু শেষ মুহুর্তে এসে তীরে এসে তরী ডোবে জুভেন্টাসের। ৮০ মিনিট হাকান কালহানোগলুর গোলে ইন্টার খেলায় সমতা আনে। ম্যাচ গড়ার অতিরিক্ত সময়ে। আর সেখানেই দুই গোল করে ইন্টার শিরোপা নিশ্চিত করে। ৯৯ মিনিটে ইভান পেরিসিচ পেনাল্টি থেকে গোল করে দলকে ৩-২ ব্যবধানে এগিয়ে নেন। ১০২ মিনিটে আরো একটা গোল করে জুভেন্টাসের শিরোপা জয়ের স্বপ্ন শেষ করে দেন। এর ফলে ২০১১ সালের পর এই প্রথম জুভেন্টাসকে কোনো ট্রফি ছাড়া মৌসুম শেষ করতে হলো।

ম্যাচ শেষে জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেন, ‘আমরা এ মৌসুমে একটা ট্রফিও জিততে পারিনি। যাহোক ইন্টার মিলান শুভেচ্ছা। আমাদের ছেলেরা ভালো খেলেছে। কিন্তু আমরা শেষ সময়ে ভালো করতে পারিনি। এটা হতাশাজনক। তবে ছেলেরা যেভাবে চেষ্টা করেছে সে জন্য তাদের ধন্যবাদ। এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। লিগ লড়াইয়ে আমরা ইন্টার মিলানের কাছে হেরেছি। এখানে আমাদের প্রতিশোধ নেওয়ার সুযোগ ছিল। কিন্তু আমরা পারিনি। ভাগ্যও আমাদের সহায় ছিল না।’

মাসিমিলিয়ানোকে যখন ট্রফি ছাড়াই মৌসুম শেষ করতে হচ্ছে তখন দারুণ স্বস্তিতে ইন্টার মিলানের কোচ সিমোনে ইনজাঘি। সুপার কোপার পর জিতেছেন ইতালিয়ান কাপ। লিগ শিরোপা জয়ের লড়াইয়েও রয়েছেন। শীর্ষে থাকা এসি মিলানের থেকে দুই পয়েন্ট কম নিয়ে লড়ছে তারা। আর মাত্র দুটো করে ম্যাচ কম থাকায় ইন্টারের শিরোপা জয়ের সম্ভাবনা কম। তবে হাল ছাড়তে রাজি নন ইনজাঘি। তিনি বলেন, ‘আমরা এমন একটা দল যারা কখনই আশা ছাড়ি না। লিকে এখন আমাদের আর দুটো ম্যাচ বাকি আছে। যতদূর সম্ভব ভালো করতে চাই আমরা।’