logo
আপডেট : ১৩ মে, ২০২২ ১৮:৩৫
মেরুদন্ডের জটিল রোগের চিকিৎসায় হতে যাচ্ছে লাইভ সার্জারী কোর্স
নিজস্ব প্রতিবেদক

মেরুদন্ডের জটিল রোগের চিকিৎসায় হতে যাচ্ছে লাইভ সার্জারী কোর্স

ফাইল ফটো

মেরুদন্ডের বিভিন্ন জটিল রোগের চিকিৎসার জন্য এক কর্মশালাসহ লাইভ সার্জারী কোর্সের আয়োজন করেছে বাংলাদেশ স্পাইন এন্ড অর্থোপেডিক হাসপাতাল লিঃ।

আগামী ১৪-১৫ মে ২৫ জন ডাক্তারকে হাতে কলমে মেরুদন্ডের বিভিন্ন জটিল রোগের চিকিৎসার জন্য এ কর্মশালা ও লাইভ সার্জারী কোর্সের আয়োজন করা হয়েছে।

এই কোর্স পরিচালনার জন্য ইন্ডিয়া থেকে ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি ডা. গুরুরাজ এম সাংগন্ধিমাথ আসবেন। সাথে বাংলাদেশের স্বনামধন্য মোট ৮ জন স্পাইন সার্জন যোগদান করবেন।

এই কোর্স এবং কর্মশালার পরিচালনা করছেন বাংলাদেশের স্বনামধন্য স্পাইন সার্জন ও অর্থোপেডিক সার্জন অধ্যাপক ডাঃ মোঃ শাহ্ আলম।

এই কর্মশালায় যে সমস্ত রোগীদের প্রাধান্য পাবে তার মধ্যে আঘাত জনিত প্যারালাইসিস ও যক্ষা জনিত প্যারালাইসিস রোগীকে বেশী প্রাধান্য দেওয়ার চেষ্টা থাকবে।

সাধারন মানুষের সচেতনতা বাড়ানোর জন্য এই কর্মশালা এবং লাইভ সার্জারী কোর্সে জাতীয় পর্যায়ে সরকারী হাসপাতালের পাশে বড় ধরনের ভূমিকা রাখবে বলে  মনে করছেন অধ্যাপক ডাঃ মোঃ শাহ্ আলম।।

তিনি বলেন, ইতেমধ্যে বাংলাদেশ স্পাইন এন্ড অর্থোপেডিক হাসপাতাল লিঃ আন্তর্জাতিক সংস্থা এশিয়া প্যাসিফিক স্পাইন সোসাইটি কর্তৃক ফেলোশীপ ট্রেনিং সেন্টার হিসাবে স্বীকৃতি পেয়েছে। যার ফলে এই হাসপাতালে শুধু বাংলাদেশেরই নয় এশিয়ার অন্যান্য দেশ থেকে এখানে এসে প্রশিক্ষন নেওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। যুগ-উপযোগী জ্ঞান অর্জনের জন্য এই হাসপাতালে প্রতিনিয়ত সেমিনার-সিম্পোজিয়ামের আয়োজন করে বিভিন্ন কর্মকর্তা কর্মচারীদের প্রশিক্ষন নেওয়ার জন্য স্বীকৃত একটি প্রতিষ্ঠান।