logo
আপডেট : ১৭ মে, ২০২২ ১৬:০২
পানি নিষ্কাশনের পথ বন্ধ, ক্ষতির মুখে ১০০ একর জমির বাদাম
মো. নুর হাসান, পঞ্চগড়

পানি নিষ্কাশনের পথ বন্ধ, ক্ষতির মুখে ১০০ একর জমির বাদাম

পঞ্চগড়ের বোদা উপজেলায় ফসলি জমির পানি নিষ্কাশনের পথ বন্ধ করে দেওয়া হয়েছে। এতে পানি জমে প্রায় ১০০ একর জমির বাদাম নষ্ট হওয়ার পথে। এতে ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে জানান কৃষকরা। বোদা উপজেলার বড়শী ইউনিয়নের সরকারপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

কৃষক বাবুল, হুমায়ুন ও রুপাসহ কয়েকজন জানান, ধারদেনা ও ঋণ নিয়ে তারা বাদাম চাষ করেছেন। ফলনও ভালো হয়েছে। গত কয়েকদিনের বৃষ্টিতে বাদাম ক্ষেতে পানি জমেছে। মঈনুল নামে ওই এলাকার এক ব্যক্তি পানি নিষ্কাশনের পথ বন্ধ করে দেওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে তারা জানান। দ্রুত পানি নিষ্কাশন না হলে বাদামের ক্ষেত পচে যাবে বলে জানান তারা।

আশরাফ আলী নামে এক কৃষক জানান, তিনি ১৮ বিঘা জমিতে বাদাম চাষ করেছেন। কয়েকদিন পর মাঠ থেকে বাদাম ঘরে তোলার আশায় ছিলেন। কিন্তু বৃষ্টির পানি জমে বাদাম গাছ নষ্ট হওয়ার উপক্রম হয়েছে।
নাজমুন নাহার নামে এক কৃষক বলেন, ক্ষেতে আমার বাদাম পরিপূর্ণ হতে আরও ১০-১৫ দিন সময় লাগবে। পানি নিষ্কাশন পথ বন্ধ থাকায় গত দুইদিনের বৃষ্টিতে জমিতে পানি জমেছে। এই পানি যদি দুই দিনের মধ্যে নিষ্কাশন করানা হয় তাহলে বাদাম পচে যাবে।

এ বিষয়ে অভিযুক্ত মঈনুল ইসলাম বলেন, রাস্তায় যদি ৫-৬ জায়গায় রিং বসিয়ে পানি নিষ্কাশন করা করা হয় তাহলে আমি পানি নিষ্কাশনের জন্য রিংয়ের মুখ খুলে দেব, তাছাড়া খুলবো না। আমার একার জমির ওপর দিয়ে পানি গেলে আমারও ক্ষেত নষ্ট হয়ে যায়।

বোদা উপজেলার নির্বাহী কর্মকর্তা সোলেমান আলী বলেন, ‘আপনাদের মাধ্যমে বিষয়টি জানতে পারলাম। আমি ওই এলাকায় নিজে গিয়েই পানি নিষ্কাশনের ব্যবস্থা করবো।’