logo
আপডেট : ১৯ মে, ২০২২ ১৯:০২
দ্বিতীয় টেস্টে নেই শরিফুল
ক্রীড়া প্রতিবেদক

দ্বিতীয় টেস্টে নেই শরিফুল

আগামী ২৩ মে থেকে মিরপুরে শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় ও শেষ টেস্ট। সেই উপলক্ষে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে একটাই পরিবর্তন, চোটের কারণে নেই শরিফুল ইসলাম। তার বদলে এখনো কাউকে নেয়া হয়নি। ১৬ সদস্যের দলে ফিরতে পারেননি চোটাক্রান্ত মেহেদী হাসান মিরাজ।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে ব্যাটিং করার সময় ডান হাতে বলের আঘাত পান শরিফুল। কনিষ্ঠা আঙুলে চিড় ধরা পড়ায় চার-পাঁচ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। চোট ও অসুস্থতা নিয়ে দক্ষিণ আফ্রিকা সফর থেকে ফেরার পর এই টেস্ট দিয়েই মাঠে ফিরেছিলেন শরিফুল। এখন আবার শুরু হলো তার ফেরার লড়াই।

শরিফুল ছিটকে যাওয়ায় বাংলাদেশ স্কোয়াডে এখন চারজন পেসার। চট্টগ্রাম টেস্টে খেলছেন খালেদ আহমেদ। একাদশের বাইরে থাকা তিন পেসার হলেন এবাদত হোসেন, শহিদুল ইসলাম ও রেজাউর রহমান রাজা। শহিদুল ও রাজার এখনো অভিষেক হয়নি। আগামী ২৩ মে মিরপুরে শুরু হতে যাওয়া টেস্টে খালেদের সঙ্গে পেস আক্রমণ সামলানোর দায়িত্ব পেতে পারেন এবাদত।

স্কোয়াডে চার পেসার থাকায় শরিফুলের বদলে কাউকে নেওয়ার প্রয়োজন মনে করেটি বাংলাদেশ। বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘খেলানোর মতো চারজন পেসার আছে আমাদের স্কোয়াডে। এই মুহূর্তে কাউকে নেওয়ার প্রয়োজন অনুভব করছি না। যদি টিম ম্যানেজমেন্ট পরিবর্তীতে কাউকে প্রয়োজন মনে করে, তখন নেওয়া হতে পারে।’

শরিফুলের এই সিরিজ তো তার শেষই, আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরেও প্রথম টেস্টে তাকে না পাওয়া প্রায় নিশ্চিত। সিরিজের সূচি এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। তবে প্রথম টেস্ট শুরু হওয়ার কথা ১৬ জুন।
গত মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজের তিন ম্যাচেই খেলেন শরিফুল। এরপর চোট অ্যাঙ্কেলে। সেই চোটের সঙ্গে যোগ হয় শারীরিক একটি সমস্যা। দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্টে দলের সঙ্গে থাকলেও খেলতে পারেননি। প্রথম টেস্টের পর ফিরে আসেন দেশে।

এরপর চোট থেকে সেরে উঠে ঢাকা প্রিমিয়ার লিগের একটি ম্যাচে খেলেন। পরে শারীরিক সমস্যার চিকিৎসা করাতে যান সিঙ্গাপুরে। সেখানে অস্ত্রোপচার করানোর কথা থাকলেও এই দফায় আর তা লাগেনি। দেশে ফিরে দলে যোগ দিয়ে তিনি খেলেন এই টেস্ট। এখানেই আবার বিপত্তি।

দ্বিতীয় টেস্টের জন্য বাংলাদেশের স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, ইয়াসির আলী রাব্বি, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, এবাদত হোসেন, শহীদুল ইসলাম ও রেজাউর জমান রাজা।