logo
আপডেট : ২১ মে, ২০২২ ০৯:৩৪
শেষ ম্যাচে রিয়াল মাদ্রিদের ড্র
ক্রীড়া ডেস্ক

শেষ ম্যাচে রিয়াল মাদ্রিদের ড্র

ঘরোয়া লিগ শিরোপা জয় আগেই নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। শুক্রবার আনুষ্ঠানিকতাও শেষ করেছে। নিজেদের মাঠে অনুষ্ঠিত লিগের শেষ ম্যাচে তারা রিয়াল বেতিসের সঙ্গে গোল শূন্য ড্র করেছে।

ঘরোয়া লিগ জয়ী রিয়াল মাদ্রিদের এখন লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগ। আগামী ২৮ মে তারা ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিভারপুলের মুখোমুখি হবে।

রিয়াল মাদ্রিদ ও রিয়াল বেতিসের ম্যাচটা ছিল শুধুই আনুষ্ঠানিকতা। একদিকে রিয়াল মাদ্রিদের শীর্ষস্থান আগেই নিশ্চিত হয়েছিল। অন্যদিকে রিয়াল বেতিসের জন্যও ম্যাচটা ছিল শুধুই আনুষ্ঠানিকতা। কেননা পঞ্চম স্থানে থাকা দলটার পক্ষে চতুর্থ স্থানে উঠে আসা বা চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়া ছিল কঠিন। ফলে খেলার মাঝে ছিল না কোনো প্রতিদ্বন্দ্বিতা, ছিল না জয়ের আকাঙ্খা। তাছাড়া খেলার আগে উভয় দলকে গার্ড অব অনার দেওয়া হয়। লিগ শিরোপা জয়ের জন্য এই সম্মান পায় রিয়াল মাদ্রিদ। আর বেতিস পায় কোপা দেল রে জয়ের জন্য।

পয়েন্ট ভাগাভাগি ম্যাচের পর রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলোত্তি বলেন, ‘আমরা যেভাবে খেলতে চেয়েছি সেভাবে খেলেছি। আমরা কোনোরকম ঝুঁকি নেইনি। একটা ছন্দ রেখে খেলার চেষ্ট করেছি। আমরা কোনো ঝুঁকি নিতে চেষ্টাও করিনি। খেলায় আমাদের গতিও ছিল ধীর। আমরা শুধু বলের নিয়ন্ত্রণ রাখতে চেয়েছিলাম। যাহোক এখন আমরা দুইদিন বিশ্রাম নিতে পারবো। তারপর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের জন্য ঝাঁপিয়ে পড়ব।’

কার্লো আনচেলোত্তি ২৮ তারিখের ম্যাচের লাইন আপটা কেমন হবে তা এরই মধ্যে ঠিক করে নিয়েছেন। এ ম্যাচের লাইন আপটা সেভাবেই সাজিয়েছিলেন তিনি। তবে দুর্ভাগ্য করিম বেনজেমার। ম্যাচে দারুণ দুটো সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। প্রথম ১০ মিনিটের মধ্যে একটা সুযোগ পেয়েছিলেন তিনি। আর দ্বিতীয় সহজ সুযোগটা তার সামনে আসে শেষ ১০ মিনিটে। বেতিস যে সুযোগ পায়নি তা নয়। তারাও সুযোগ পেয়েছিল। কিন্তু ব্যর্থ হয়েছে। ম্যাচের একেবারে অন্তিম মূহুর্তে বদলি খেলোয়াড় জোয়াকুইন সুযোগটি নষ্ট করেন। ফলে অভিজ্ঞ এ খেলোয়াড় তার ৬০০তম লিগ ম্যাচটি স্মরণীয় করে রাখতে ব্যর্থ হলেন। বদলি খেলোয়াড় হিসেবে নামা জোয়াকুইন খুব কাছ থেকে পাওয়া সুযোগটি বারের ওপর দিয়ে বাইরে পাঠিয়ে দেন।

এ ম্যাচে অবশ্য ডেভিড আলবাকে মাঠেন নামাননি কার্লো আনচেলোত্তি। ইনজুরির কারণে বাইরে তিনি। তবে ২৮ তারিখে আলবা খেলবেন বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ। রিয়ালের হয়ে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে এসেছিলেন ইসকো। এ ক্লাবের হয়ে বার্নাব্যুতে এটাই তার শেষ মাঠে নামা। কেননা মৌসুম শেষে তিনি রিয়াল মাদ্রিদ ছেড়ে যাচ্ছেন। রিয়াল ছেড়ে যাওয়া গ্যারেথ বেল অবশ্য মাঠে নামার সুযোগ পাননি। তবে আনচেলোত্তি জানিয়েছেন, চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তাকে দেখা যেতে পারে।

ম্যাচে শেষে আনচেলোত্তি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল নিয়েও কথা বলেছেন। ফাইনাল ম্যাচের একাদশ বিষয়ে তিনি বলেন, ‘ফাইনালে কারা প্রথম একাদশে থাকবে তা চূড়ান্ত করা হয়েছে। তারপর ম্যাচের পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা যে একাদশ নিয়ে শুরু করবো নিশ্চয়ই সেই একাদশে খেলা শেষ করবো না। ম্যাচে খেলোয়াড় পরিবর্তন করা হবে। যাহোক পরিকল্পনা পরিস্কার। আমরা প্রতিপক্ষ সম্পর্কে জানি। লিভারপুল একটি শক্তিশালী দল। আমাদের যে শক্তি আছে তা নিয়েই তাদের মোকাবেলা করতে হবে।’

৩৮ ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৮৬। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনা থেকে ১৩ পয়েন্ট বেশি তাদের। অবশ্য বার্সেলোনার একটা ম্যাচ বাকি রয়েছে। রিয়াল বেতিস ৬৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। গত মাসে কোপা দেল জয়ী দলটি আগামী মৌসুমে ইউরোপা লিগে খেলবে। চতুর্থ স্থানে থাকা সেভিয়ার থেকে দুই পয়েন্ট পেছনে বেতিস। কিন্তু মুখোমুখি লড়াইয়ে হারের কারণে তারা আগেই চ্যাম্পিয়ন্স লিগের টিকেট পাওয়ার লড়াই থেকে ছিটকে গেছে।