logo
আপডেট : ২৩ মে, ২০২২ ০৭:০৮
ইংলিশ প্রিমিয়ার লিগ
পাঁচ মিনিটের ঝড়ে শিরোপা ম্যানসিটির
ক্রীড়া ডেস্ক

পাঁচ মিনিটের ঝড়ে শিরোপা ম্যানসিটির

শিরোপা আবারো ম্যানচেস্টার সিটির ঘরে। রোববার রাতে নিজেদের মাঠের খেলায় অ্যাস্টন ভিলাকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে তারা। গত পাঁচ মৌসুমে এ নিয়ে দলটি চারবার লিগ শিরোপা জয় করলো।

ইংলিশ প্রিমিয়ার লিগে এবার ছিল টানটান উত্তেজনা। লিগের শেষ দিন পর্যন্ত এ উত্তেজনা বিরাজ করছিল। আর শেষ সময়ে তো উত্তেজনার ব্যারোমিটারে পারদের উচ্চতা চড়চড় করে বৃদ্ধি পেয়েছিল। শিরোপা জয়টা স্বাভাবিক ব্যাপার ছিল পেপ গার্দিওলার ম্যানসিটির। লিভারপুলের সঙ্গে কঠিন প্রতিদ্বন্দ্বিতা জমে উঠলে অ্যাস্টন ভিলার বিপক্ষে জয় ম্যানসিটির শিরোপা জয়ের জন্য যথেষ্ঠ ছিল। কিন্তু ম্যাচে যে এত নাটক জমে ছিল তা কেউ ভাবতে পারেনি।

শিরোপা হাতের নাগালে থাকলেও তা ধরতে যে এতটা নাটকীয়তার জম্ম হবে তা হয়তো কেউ ভাবতে পারেনি। শিরোপা হাত ছোয়া দূরত্বে থাকলেও তা ধরা যে এতটা কঠিন হবে তা হয়তো পেপ গার্দিওলা কল্পনাও করেননি। ম্যাচে ৩-২ গোলই বল দিচ্ছে দারুণ প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। অথচ পয়েন্ট টেবিলের ১৪ নম্বরের দলটি যে শিরোপা প্রত্যাশী দলকে এভাবে নাকানি চুবানি খাওয়াবে তা অনেকের কল্পনার বাইরে ছিল।

ম্যাচ শুরু হতে না হতেই অ্যাস্টন ভিলা চমকে দিয়েছিল লিভারপুলকে। আক্রমণ আর পাল্টা আক্রমণে খেলা জমে উঠেছিল। ম্যাচের আগে ফুরফুরে মেজাজে থাকা ম্যানসিটির সমর্থকরা নড়েবড়ে বসতে বাধ্য হন। এরই মধ্যে প্রথমার্ধে গোল হজম করে বসে ম্যানসিটি। ৩৭ মিনিটে ম্যাথিউ ক্যাশ গোল করে অ্যাস্টন ভিলাকে এগিয়ে নেন।

এক গোলে পিছিয়ে থেকে ম্যানসিটি বিরতিতে যায়। বিরতির পর যে তারা ঘুরে দাঁড়ানোর সুযোগ পেয়েছে তা নয়। বরং তাদের শিরোপা জয়ের স্বপ্নটুকু কেড়ে নেওয়ার ব্যবস্থা করেন ফিলিপে কৌতিনহো। ৬৯ মিনিটে গোল করে তিনি অ্যাস্টন ভিলাকে দুই গোলে এগিয়ে দেন। খেলার তখন বাকি মাত্র ২১ মিনিট। অন্যদিকে শিরোপা জয়ের জন্য উম্মুখ হয়ে থাকা লিভারমুলের মুখে হাসি ক্রমেই বিস্তৃত হচ্ছে। কেননা ম্যাচের শুরুতে তারা গোল হজম করলেও বিরতির আগেই তা ফিরিয়ে দেয়। ফলে তাদের শিরোপা জয়ের স্বপ্ন উজ্জ্বর হতে থাকে। কিন্তু ম্যানসিটির মাঠে তখন দেখা গেলো অন্যরকম এক ঝড়। মাত্র পাঁচ মিনিটের এক ঝড়। আর সে ঝড়ে উড়ে গেলো অ্যাস্টন ভিলা। মাত্র পাঁচ মিনিটের মধ্যে তিনবার অ্যাস্টন ভিলার জালে বল ফেলেন ম্যানসিটির স্ট্রাইকাররা।

ইলকে গুনডোগান ৭৬ মিনিটে প্রথম গোল করেন। দুই মিনিটের ব্যবধানে সমতা ফেরান রদ্রি। আর ৮১ মিনিটে আবার গুনডোগান। আর তাতেই সব উত্তেজনার অবসান হয়। পাঁচ বছরের মধ্যে ম্যানচেস্টার সিটি চারবার শিরোপা জয়ের উৎসব করে। অন্যদিকে ৩-১ গোলের সহজ সত্ত্বেও লিভারপুলকে হতাশায় ডুবতে হয়। সাদিও মানে, মোহাম্মদ সালাহ ও রবার্টসন গোল তিনটি করেন।

এদিকে দলের এমন সাফল্যে স্বাভাবিকভাবেই দারুণ খুশি কোচ পেপ গার্দিওলা। নিজেদেরকে কিংবদন্তী মনে হচ্ছে গার্দিওলার। ছেলেদের প্রশংসায় ভাসিয়ে কোচ বলেন, ‘আমরা কিংবদন্তী। ইংলিশ প্রিমিয়ার লিগ অনেক কঠিন। সেখানে পাঁচ বছরের মধ্যে চারবার শিরোপা জয় মোটেও সাধারণ অর্জন নয়। আমাদের এমন সাফল্যের কারণ একটাই- ছেলেগুলো অসাধারণ। এমন সাফল্যের কারণে আমাদেরকে যুগ যুগ ধরে সমর্থকরা মনে রাখবে।’

এমন সাফল্যের গার্দিওলার চোখে ছিল আনন্দাশ্রু। গার্দিওলা বলেন, ‘নিজেদের মাঠে শিরোপা জয়ের আনন্দই আলাদা। যখনই আমরা সমতায় ফিরলাম তখনই আমার মনে হয়েছিল আরো একটা গোল পেয়ে যাব। আমাদের অর্জনের মাহাত্ম্য বাড়িয়ে দিয়েছে এই জয়। তাছাড়া আমি আমার জীবনে লিভারপুলের মতো কঠিন প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হয়নি। যাহোক পরের মৌসুমে কি হবে না হবে তা নিয়ে আমি মোটেও চিন্তা করতে পারছি না। আমরা এখন চ্যাম্পিয়ন- এটাই আসল কথা।’