logo
আপডেট : ২ জুন, ২০২২ ০০:০০
সিডনি চলচ্চিত্র উৎসবের বিচারক ফারুকী

সিডনি চলচ্চিত্র উৎসবের বিচারক ফারুকী

নন্দিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী

আগামী ৮ থেকে ১৯ জুন অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার ‘সিডনি চলচ্চিত্র উৎসব ২০২২’। এবার এ উৎসবের বিচারকের দায়িত্ব পালন করবেন বাংলাদেশের নন্দিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। উৎসব কর্তৃপক্ষ তাদের প্রতিযোগিতা পর্বের বিচারকদের নাম ঘোষণা করেছে। সেখানে পাঁচ বিচারকের মধ্যে একজন হলেন ফারুকী।


তার সঙ্গে বিচারক হিসেবে আরো থাকছেন নন্দিত অভিনেতা-পরিচালক ডেভিড ওয়েনহাম (অস্ট্রেলিয়া; বাফটা-মনোনীত লেখক ও পরিচালক জেনিফার পিডম (অস্ট্রেলিয়া), বার্লিন গোল্ডেন বিয়ারবিজয়ী লেখক-পরিচালক-প্রযোজক সেমিহ কাপলানোলু (তুরস্ক) এবং কাওয়াকিতা মেমোরিয়াল ফিল্ম ইনস্টিটিউট, টোকিওর নির্বাহী পরিচালক ইউকা সাকানো (জাপান)। বিচারক প্যানেলের নেতৃত্ব দেবেন অস্ট্রেলিয়ার অভিনেতা এবং নির্মাতা ডেভিড ওয়েনহাম।


চলচ্চিত্রবিষয়ক পত্রিকা স্ক্রিন হাবকে উৎসবের পরিচালক নাশেন মুডলি জানান, ২০২২ সালের এ আয়োজনে জুরিদের পাঁচ জন পেশাদার চলচ্চিত্র নির্মাতা ও কুশলী। অন্যদিকে অসাধারণ সব ছবি আয়োজনের জন্য জমা পড়েছে। সব মিলিয়ে এবারের আয়োজনটি জাঁকালো হতে চলেছে।


জানা যায়, ১৩ বছর ধরে অস্ট্রেলিয়ায় হয়ে আসছে সিডনি চলচ্চিত্র উৎসব। এবার ১২ শাখায় পুরস্কার দেওয়া হবে। প্রতিযোগিতা বিভাগ ছাড়াও এ উৎসবের অন্যান্য বিভাগে ৬৪টি দেশের ২শর মতো সিনেমা প্রদর্শিত হবে। এর মধ্যে রয়েছে ফারুকীর আলোচিত সিনেমা ‘নো ল্যান্ডস ম্যান’। উৎসবে ১৬ ও ১৯ জুন দর্শক সিনেমাটি দেখতে পারবেন।