logo
আপডেট : ২ জুন, ২০২২ ১৪:৩৫
মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি: বৈধ এজেন্সির জন্য বাজার উন্মুক্ত রাখার দাবি
মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি: বৈধ এজেন্সির জন্য বাজার উন্মুক্ত রাখার দাবি
নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি: বৈধ এজেন্সির জন্য বাজার উন্মুক্ত রাখার দাবি

বৃহঃস্পতিবার (২ জুন) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহম্মদ আকরম খাঁ হলে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনটির নেতারা

মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানিতে কথিত ২৫টি এজেন্সির সিন্ডিকেটের বাজার দখলের ষড়যন্ত্রকে নস্যাৎ করে সকল বৈধ রিক্রুটিং এজেন্সির জন্য বাজার উন্মুক্ত রাখার জন্য সরকারের নিকট দাবি জানিয়েছে সম্মিলিত সমন্বয় ফ্রন্ট, বায়রা।

বৃহঃস্পতিবার (০২ জুন) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহম্মদ আকরম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করে সংগঠনটির নেতারা।  এতে লিখিত বক্তব্য পাঠ করেন, ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজ-উল-ইসলাম। উপস্থিত ছিলেন, মহাসচিব মোস্তফা মাহমুদসহ অন্যান্যরা।

লিখিত বক্তব্যে বলা হয়- দীর্ঘ তিন বছর মালয়েশিয়া শ্রম বাজার বন্ধ থাকার পর ২০২১ সালের ১৯ ডিসেম্বর পুনরায় খোলার জন্য দুই দেশ একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন।

সমগ্র জাতি আশা করেছিল চুক্তি স্বাক্ষরের পরপরই শ্রমিক রপ্তানি শুরু হবে। কিন্তু সিন্ডিকেটের অপতৎপরতার কারণে সেই আশা পুরুণ হয়নি।

২০১৬ সালে সিন্ডিকেটের সদস্য সংখ্যা ছিলো ১০ জন, এখন তা বৃদ্ধি পেয়ে হয়েছে ২৫ জন। কথিত ২৫ জনের সমন্বয়ে গঠিত সিন্ডিকেটের ষড়যন্ত্রের কারণে আজও আমরা শ্রমিক রপ্তানি করতে পারছি না।

সংগঠনটি দাবি করে, সিন্ডিকেটের সদস্যরা শত শত কোটি টাকা অবৈধভাবে লেনদেন করে পুরো রপ্তানি প্রক্রিয়াকে নিজেরা নিয়ন্ত্রণ করতে চায়।

বর্তমানে ১৭০০ থেকে ১৮০০ বৈধ এজেন্সি পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশ থেকে শ্রমিক রপ্তানি করছে।

কোন অপরাধে শত শত এজেন্সিকে বাদ দিয়ে শুধুমাত্র ২৫ এজেন্সিকে মালয়েশিয়া শ্রমিক রপ্তানি করার অনুমতি দিবে?

ঢাকা/ইএস/জেএইচ