logo
আপডেট : ৪ জুন, ২০২২ ১৩:১৬
ইউক্রেনের ২০ শতাংশ এলাকা দখলে নিয়েছে রাশিয়া!

ইউক্রেনের ২০ শতাংশ এলাকা দখলে নিয়েছে রাশিয়া!

১০০ দিন ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

২৪ ফেব্রুয়ারি যুদ্ধ ঘোষণার সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হয়তো ভেবেছিলেন নিমেষে গুঁড়িয়ে দেবেন ইউক্রেনীয় প্রতিরোধ। কয়েকদিন, বড়জোর কয়েক সপ্তাহ লাগবে ইউক্রেন সেনাবাহিনীকে পরাভূত করতে। কিন্তু বাস্তব ছবি বলছে অন্য কথা। ১০০ দিন ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। কিন্তু এখনও ছোট্ট প্রতিবেশী দেশটির সিংহভাগই দখল করতে পারেনি রুশ বাহিনী। ১০০ দিনে ইউক্রেনের অন্তত ২০ শতাংশ এলাকা দখল করে নিয়েছে রাশিয়া। শুক্রবার এমনটাই জানিয়েছেন জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্টের দাবি, রুশ সেনাবাহিনীর কিয়েভ দখলের স্বপ্ন ভেঙে গুঁড়িয়ে দিয়েছে তার বাহিনী।

জেলেনস্কির দাবি, কিয়েভ তো বটেই ইউক্রেনের অধিকাংশ এলাকায় তাদের দখলে আছে।

ইউরোপীয় সংবাদমাধ্যমগুলির দাবি, মারিউপোল এবং খারকভের বেশ কিছু অঞ্চল কব্জা করলেও এই এলাকাগুলি পুরোপুরি দখল করতে পারেনি রুশ সেনাবাহিনী। মূলত ডনবাস অঞ্চলে ইউক্রেনীয় সেনাবাহিনীর উপর প্রবল চাপ তৈরি করেছে রাশিয়া।

লুহানস্কে জেলেনস্কির বাহিনীর শেষ ঘাঁটি সেভেরদোনেৎস্ক শহর নিয়ে জোর লড়াই চলছে দুই ফৌজের মধ্যে। ডনবাস অঞ্চলের অর্ধেক এলাকাই লুহানস্কের অন্তর্গত এবং রাশিয়া এখন এই জায়গাটিকেই তাদের যুদ্ধপ্রয়াসের প্রধান কেন্দ্রে পরিণত করেছে। যদি ডনবাস রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণে চলে যায় তাহলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হয়তো ইউক্রেন যুদ্ধে নিজেকে বিজয় ঘোষণা করতে পারেন। কিন্তু সেটাও তিনি এখনও করতে পারেননি। তবে পুতিন বাহিনী এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছে। আগের থেকে ইউক্রেনের মূল ভূখণ্ডে আক্রমণের তীব্রতা কম হলেও গোলাগুলি বা ক্ষেপণাস্ত্র হানা থামায়নি রুশ সেনারা।