logo
আপডেট : ৫ জুন, ২০২২ ১৮:০১
ফ্রেঞ্চ ওপেন
৬৮ মিনিটেই ফাইনাল জিতলেন শিয়াটেক
ক্রীড়া ডেস্ক

৬৮ মিনিটেই ফাইনাল জিতলেন শিয়াটেক

বিশ্বের ১ নম্বর টেনিস তারকা তিনি। কেন ১ নম্বর সেটা বুঝিয়ে দিলেন ইগা শিয়াটেক। মাত্র ১৮ বছর বয়সি আমেরিকান তারকা কোকো গফকে ৬৮ মিনিটের লড়াইয়ে সরাসরি ৬-১, ৬-৩ সেটে হারিয়ে দ্বিতীয়বারের মতো ফরাসি ওপেনের শিরোপা জিতে নেন পোলিশ তারকা শিয়াটেক। দ্বিতীয় বার ফরাসি ওপেন জেতার পথে মাত্র একটি সেট হেরেছিলেন ২১ বছর বয়সি পোল্যান্ডের এ টেনিস তারকা। ম্যাচ জয়ের পর শিয়াটেক যখন উদযাপনে ব্যস্ত, তখন চোখের পানিতে কষ্ট লুকানোর চেষ্টা করছিলেন জীবনে প্রথম কোনো গ্র্যান্ডসøামের ফাইনাল খেলা কোকো গফ। দৃশ্য দেখে শিয়াটেন নিজে গিয়ে কোকো গফকে জড়িয়ে ধরে স্বান্তনা দেন, শুভেচ্ছা জানান।

পুরো স্টেডিয়াম এ সময় তার জন্য উঠে দাঁড়িয়ে হাততালি দিচ্ছিল। ওই সময় শিয়াটেক বলেন, ‘আমি ইউক্রেন সম্পর্কে কিছু বলতে চাই। এখনো যুদ্ধ চলছে, তোমরা শক্ত হও। যখন থেকে যুদ্ধ শুরু হয়েছে, ভাবছি পরের প্রতিযোগিতা খেলার সময় অবস্থার উন্নতি হবে। এখনো সেই আশা করছি।’ শুধু ফরাসি ওপেন শিরোপা জেতাই নয়, টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও গড়লেন শিয়াটেক। ভেনাস উইলিয়ামস টানা ৩৫ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছিলেন ২০০০ সালে। এবারের উইম্বলডনে রাশিয়া এবং বেলারুশের প্রতিযোগীদের খেলতে দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে এরই মধ্যে। যদিও ফরাসি ওপেনে তারা খেলতে পেরেছেন। যদিও রাশিয়া বা বেলারুশের পতাকা ব্যবহার করতে পারেননি তারা।

দুই বছর আগেও ফরাসি ওপেন জিতেছিলেন শিয়াটেক। করোনার প্রভাব বেশি থাকায় সেবার পুরস্কার নিতে হয়েছিল মাস্ক পরে। পাশে থাকার জন্য পরিবার এবং সমর্থকদের ধন্যবাদ জানান শিয়াটেক। অন্যদিকে কেঁদে বুক ভাসানো ১৮ বছর বয়সি কোকো গফ জানিয়ে দিলেন, পড়াশোনার দিকেই এখন মন দিতে চান তিনি। ফাইনালের পর শিয়াটেক যখন পুরস্কার নিতে আসেন, তখন তার মাথায় পরা ক্যাপে ইউক্রেনের পতাকার রঙের একটি ফিতে আটকানো ছিল। এটা দিয়ে তিনি যে বার্তা দিতে চাইলেন তা স্পষ্ট। ফরাসি ওপেন জিতে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের পাশে থাকার কথাই জানিয়ে তিলেন ইগা শিয়াটেক।