logo
আপডেট : ৯ জুন, ২০২২ ০৭:২৮
উয়েফা নেশনস লিগ
ওয়েলশের বিপক্ষে নেদারল্যান্ডসের নাটকীয় জয়
ক্রীড়া ডেস্ক

ওয়েলশের বিপক্ষে নেদারল্যান্ডসের নাটকীয় জয়

কয়েকদিন আগেই ইউরোপীয় অঞ্চল থেকে বিশ্বকাপের টিকেট পেয়েছে ওয়েলশ। কিন্তু উয়েফা নেশনস লিগে তাদের সময়টা ভালো যাচ্ছে না। বুধবার রাতে নেদারল্যান্ডসের বিপক্ষে ১-২ গোলে হেরেছে তারা। নেদারল্যান্ডসের জন্য এ জয়কে নাটকীয় বলা যায়। কেননা ইনজুরি সময়ে উভয় দলই একটা করে গোলে পেয়েছে। যখন ওয়েলশ পয়েন্ট ভাগাভাগির স্বপ্নে বিভোর ঠিক তখনই তাদের হতাশায় ডুবিয়ে নেদারল্যান্ডস জয় তুলে নেয়।

কয়েকদিন আগে ইউক্রেনকে হারিয়ে ৬৪ বছর পর আবার বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ওয়েলশ। ফলে এ ম্যাচে বেশ কয়েকজন নির্ভরযোগ্য খেলোয়াড়কে তারা বিশ্রামে রেখেছিল। অন্যদিকে নেদারল্যান্ডসের কোচও একই প্রক্রিয়া অনুসরণ করছিলেণ। তবে কয়েকজন নয়, কোচ লুই ফন গাল পুরো দলটাই পরিবর্তন করে এ ম্যাচে মাঠে নামিয়েছিলেন। তারা অবশ্য তাকে হতাশ করেননি। আগের ম্যাচে বেলজিয়ামকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে এমনিতেই ফুরফুরে মেজাজে ছিলেন ফন গাল। তারওপর অনেকটা দ্বিতীয় সারির দল নিয়ে এ জয় তাকে আরো উচ্ছ্বসিত করবে। বিশ্বকাপের আগে খেলোয়াড়দের পরীক্ষা করে নেওয়ার সুযোগটা ভালোভাবেই কাজে লাগাচ্ছেন তিনি।

খেলোয়াড় পরীক্ষা নিরীক্ষার এ ম্যাচে নতুন খেলোয়াড়দের পারফরম্যান্সে ম্যাচটা বেশ উপভোগ্য হয়ে উঠেছিল। আক্রমণ আর প্রতি আক্রমণে খেলাটা জমজমাট হয়ে উঠলে প্রথমার্ধে কোনো দল গোলের দেখা পায়নি। তবে গোলের দারুণ এক সুযোগ পেয়েছিল নেদারল্যান্ডস। কোডি গ্যাকপোর শট গোলে যাওয়ার আগ মূহুর্তে ক্রিস মেপহ্যাক কর্নার বিনিময়ে দলকে গোল হজম থেকে রক্ষা করেন। ওয়েশস যে কোনো সুযোগ পায়নি তা নয়। প্রথমার্ধে তারাও গোল পেতে পারতো। হ্যারি উইলসন ফ্রি কিক থেকে যে সম্ভাবনা তৈরি করেছিলেন তার ডাচ গোলরক্ষক মার্ক ফ্লেকেনের দৃঢ়তায় দল রক্ষা পায়।

দ্বিতীয়ার্ধের শুরুতেই নেদারল্যান্ডস গোল করে এগিয়ে যায়। টেউন কুপমেইনার্স করেন গোলটি। জাতীয় দলের হয়ে প্রথম ম্যাচে মাঠে নামা জার্ডি স্কাউটেনের কাছ পাওয়া বলকে তিনি কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন।

ওয়েলশের তারকা গ্যারেথ বেল শেষ সময়ে মাঠে নেমেছিলেন। তার উপস্থিতিতে সতীর্থ উজ্জ্বীবিত হয়ে ওঠে। ওয়েলশের আক্রমণের তেজও বাড়ে। তারই ধারাবাহিকতায় তারা ইনজুরি সময়ে গোল পেয়ে যায়। নরিংটন ডেভিস ৯২ মিনিটের সময় গোলটি করে খেলায় সমতা ফিরিয়ে আনেন। একই সঙ্গে পয়েন্ট পাওয়ার সম্ভাবনা তৈরি করেন। কিন্তু শেষ সময়ে তাকে হতাশ হতে হয়। কেননা ৯৪ মিনিটে নেদারল্যান্ডস গোল করে জয় তুলে নেয়। ওট উইঘোর্স্ট করেন গোলটি।

নেদারল্যান্ডস কোচ ফন গাল বলেন, আমরা ভালো খেলেছি। তবে প্রথমার্ধে আমাদের খেলাটা ভালো হয়নি। আমরা সে সময় খুব বেশি আক্রমণ করতে পারিনি। তবে আমাদের দলটা ভালো হয়েছে।

নেদারল্যান্ডসের কাছে হারের মাঝ দিয়ে ওয়েলশ উয়েফা নেশনস লিগের দুই ম্যাচেই হারের তিক্ত স্বাদ নিলো। একই সঙ্গে নিজেদের মাটিতে টানা ১৯ ম্যাচ না হারার যে কীর্তি তাদের ছিল সেই কীর্তিরও ইতি হলো। অন্যদিকে এ জয়ের মাঝ দিয়ে ওয়েলশের বিপক্ষে নেদারল্যান্ডস তাদের শতভাগ জয়ের কীর্তি ধরে রাখলো। ৯ ম্যাচের সবকটিতেই জয় নেদারল্যান্ডসের। টানা দুই জয়ে গ্রুপে এখন নেদারল্যান্ডস নেতৃত্ব দিয়ে চলেছে। আগামী শনিবার নিজেদের মাঠে নেদারল্যান্ডস পোল্যান্ডের মুখোমুখি হবে। অন্যদিকে ওয়েলশ মোকাবেলা করবে বেলজিয়ামকে।