logo
আপডেট : ১০ জুন, ২০২২ ০৯:৩৮
উয়েফা নেশনস লিগ
অবশেষে স্পেনের জয়
ক্রীড়া ডেস্ক

অবশেষে স্পেনের জয়

উয়েফা নেশনস লিগে অবশেষে জয়ের দেখা পেয়েছে স্পেন। বৃহস্পতিবার রাতে জেনেভায় অনুষ্ঠিত ম্যাচে সুইজারল্যান্ডকে তারা ১-০ গোলে হারিয়েছে। পাবলো সারাবিয়া একমাত্র গোলটি করেন। নেশনস লিগে এটাই তাদের প্রথম জয়। প্রথম দুই ম্যাচে তারা পর্তুগাল ও চেক প্রজাতন্ত্রের সঙ্গে ড্র করেছিল। দুই ম্যাচ ড্র সত্ত্বেও তিন ম্যাচ থেকে পাঁচ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে রয়েছে। ৭ পয়েন্ট গ্রুপে নেতৃত্ব দিচ্ছে পর্তুগাল।

গত আসরের ফাইনালিস্ট স্পেন ম্যাচের শুরু থেকেই আধিপত্য করে খেলেছে। কিন্তু ম্যাচের শুরুতেই পাওয়া এক গোল নিয়ে তাদের সন্তুষ্ট থাকতে হয়েছে। মার্কোস লোরেন্তের পাস থেকে সারাবিয়া একমাত্র গোলটি করেন। সুইজারল্যান্ডের রক্ষণভাগের ভুলকে কাজে অ্যাতলেতিকো মাদ্রিদের উইঙ্গার সারাবিয়া গোলটি করেন।

এ ম্যাচে হারের ফলে সুইজারল্যান্ড তিন ম্যাচের তিনটিতেই হেরেছে। শুধু তাই নয়, বিশ্বকাপে খেলতে যাওয়া দলটি গত পাঁচ ম্যাচের একটাতেও জয়ের মুখ দেখেনি। স্পেন আগামী রোববার মালাগায় চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হবে। একইদিন জেনেভায় মুখোমুখি হবে পর্তুগাল ও সুইজারল্যান্ড।

জয়ের পর স্পেন কোচ লুই এনরিক বলেন, ‘এটা দারুণ এক জয়। সুইজারল্যান্ড নিজেদের মাটিতে গত আট বছর অপরাজিত ছিল। টানা ২৩ ম্যাচে তারা হারেনি। যাহোক প্রতিপক্ষের মাঠে জয় পাওয়া জটিল এক বিষয়। আমার বিশ্বাস একটা গুরুত্বপূর্ণ ম্যাচ শেষ করেছি। আমাদের নিজস্ব ধরণে খেলার চেষ্টা করেছি। খেলায় যা হয়েছে তাতে আমি সন্তুষ্ট।’

চেক প্রজাতন্ত্রের সঙ্গে স্পেন ২-২ গোলে ড্র করেছিল। সে ম্যাচে খেলা দলটায় ব্যাপক পরিবর্তন এনেছিলেন। সে ম্যাচের আটজনকে বাইরে রেখেছিলেন। ফলে লোরেন্তে এবং সারাবিয়ার গতিই ছিল স্পেনের আক্রমণভাগের মূল শক্তি। ম্যাচে একটি মাত্র গোল হলেও স্পেনের আধিপত্য ছিল স্পষ্ট। ম্যাচের ৭০ ভাগ খেলা স্পেন নিয়ন্ত্রণ করেছে। একচ্ছত্র আধিপত্য থাকলেও আলভারো মোরাতা ও ফেরান টরেস পাওয়া সুযোগগুলো কাজে লাগাতে ব্যর্থ হন। ফলে আধিপত্য থাকা সত্ত্বেও স্পেন ব্যবধান বাড়াতে পারেনি।

স্পেনের আক্রমণ রুখতেই সুইজারল্যান্ড খেই হারিয়ে ফেলে। ফলে আক্রমণের তেমন একটা সুযোগ পায়নি তারা। পুরো ম্যাচেই মাত্র একবারই তারা স্পেনের গোলে শট নেওয়ার সুযোগ পেয়েছে। তবে স্পেনের ভুলের সুযোগে দুইবার তারা সমতা আনার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। স্পেনের গোলরক্ষক উনাই সিমন একবার বল ক্লিয়ার করতে তার জায়গা ছেড়ে বের হয়ে আসেন। কিন্তু তার চেষ্টা সফল হয়নি। ফলে বল পেয়ে যান সুইজারল্যান্ডের ব্রিল এমবোলো। অরক্ষিত জালে তিনি বল ফেলতে ব্যর্থ হন। বল বাইরে মেরে সুযোগ নষ্ট করেন। অন্যবার হ্যারিস সেফেরোভিচের শট প টরেস রুখ দেন।

ম্যাচ শেষে সারাবিয়া বলেন,‘আমাদের জয় দরকার ছিল। আমরা মূল্যবান তিন পয়েন্ট পেয়েছি। যেভাবে আমরা তিন ম্যাচ খেলেছি তাতে আমি সন্তুষ্ট। যদিও প্রথম দুই ম্যাচে আমরা ড্র করেছি তারপরও আমরা ভালো করেছি। সবচেয়ে ভালো বিষয় হচ্ছে এই দলটা সবসময় বেশি চায়।’