logo
আপডেট : ১১ জুন, ২০২২ ১৮:২৭
‘অস্বাস্থ্যকর’ বাতাসের মান
দূষিত শহরের তালিকায় চতুর্থ ঢাকা
নিজস্ব প্রতিবেদক

দূষিত শহরের তালিকায় চতুর্থ ঢাকা

প্রতীকী ছবি

রাজধানী ঢাকার বাতাসের মান এখনও অস্বাস্থ্যকর। বিশ্বের দূষিত শহরের তালিকায় এটি চতুর্থ স্থানে রয়েছে। 

আজ (১১ জুন) শনিবার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ১৬১ রেকর্ড করা তথ্যে এমনটাই উঠে এসেছে।

চিলির সান্তিয়াগো, ভারতের দিল্লি ও কুয়েতের কুয়েত সিটি যথাক্রমে একিউআই ১৭৭, ১৬৬ ও ১৬১ স্কোর নিয়ে প্রথম তিনটি স্থানে রয়েছে।

সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়।

একইভাবে, ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর খারাপ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম ২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।