logo
আপডেট : ১২ জুন, ২০২২ ১৩:০৩
করোনাভাইরাস
ভারতে হু হু করে বাড়ছে সংক্রমণ, চতুর্থ ঢেউ আসন্ন?

ভারতে হু হু করে বাড়ছে সংক্রমণ, চতুর্থ ঢেউ আসন্ন?

ফাইল ছবি: জি-নিউজ

ভারতে নতুন করে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। বিশেষ করে মুম্বাই, দিল্লির মতো শহরে করোনা সংক্রমণ বাড়ছে হু হু করে। পাল্লা দিয়ে বাড়ছে অ্যাকটিভ কেস। পজিটিভ রেটও আতঙ্ক ছড়াচ্ছে। এ পরিপ্রেক্ষিতে শঙ্কা জাগছে, ভারতে করোনার চতুর্থ ঢেউ কি আসন্ন? যেভাবে করোনা সংক্রমণ বাড়ছে তাতে সেই আশঙ্কাই ফের মাথাচাড়া দিচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এখনই আতঙ্কের কোনো কারণ নেই। অবশ্য দেশটির প্রশাসন সতর্কতা বাড়িয়ে দিয়েছে।

রোববার (১২ জুন) ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৫৮২ জন। এই নিয়ে পরপর দু’দিন দৈনিক আক্রান্ত ৮ হাজারের বেশি। বর্তমানে ভারতে করোনার অ্যাকটিভ কেস ৪৪ হাজার ৫১৩ জন, যা গতকালের থেকে ৪ হাজার ১৪৩ জন বেশি। ভারতে অ্যাকটিভ কেস ০.১০ শতাংশে পৌঁছে গেছে। দৈনিক পজিটিভিটি রেট বাড়তে বাড়তে পৌঁছে গেছে ২.৩০ শতাংশের কাছাকাছি।

রিপোর্ট বলছে, একদিনে করোনাভাইরাসে প্রাণ হারিয়েছেন ৪ জন। এই সংখ্যাটাই খানিকটা স্বস্তির। ভারতে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৪ হাজার ৭৬১ জন।

করোনার দৈনিক আক্রান্তের সংখ্যার পাশাপাশি সুস্থতার হারও চিন্তায় ফেলছে। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত ভারতে ৪ কোটি ২৬ লক্ষ ৫২ হাজার ৭৪৩ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন মাত্র ৪ হাজার ৪৩৫ জন। সুস্থতার হার কমে দাঁড়িয়েছে ৯৮.৬৮ শতাংশ।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া তথ্য বলছে , এখনও পর্যন্ত ভারতে ১৯৫ কোটি ৭ লক্ষের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকাল ভ্যাকসিন পেয়েছেন ১৩ লক্ষের বেশি মানুষ।

দৈনিক আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়লেও এখনই নতুন করে কোনোরকম বিধিনিষেধ জারি করার কথা ভাবছে না সরকার। তবে একাধিক রাজ্যে নতুন করে মাস্ক পরা বাধ্যতামূলক করা হতে পারে বলে জানা গেছে।

সূত্র: জি-নিউজ, নিউজ এইটিন