logo
আপডেট : ১২ জুন, ২০২২ ১৮:৫০
বাঁধনের ২৫ বছর
বিনামূল্যে ৯ লাখ ব্যাগ রক্তদান, ২০লাখ মানুষের গ্রুপ নির্ণয়
ঢাবি প্রতিনিধি

বাঁধনের ২৫ বছর

প্রতিষ্ঠার ২৫ বছরে বিনামূল্যে ৯ লাখ ৩৬ হাজার ব্যাগ রক্তদান এবং ২০ লাখ ১৭ হাজার মানুষকে রক্তের গ্রুপ নির্ণয় করেছে স্বেচ্ছাসেবী রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’।

সংগঠনটির ২৫ বছর পূর্তিতে আজ রোববার (১২ জুন) বিকেল ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাঁধন, রজতজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক এস এম কোরবান আলী।

তিনি বলেন, স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ, রক্তদান এবং সচেতনতামূলক কর্মকাণ্ডের মাধ্যমে সুস্থ সমাজ বিনির্মাণে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে এই দীর্ঘ সময়ে ৯ লাখ ৩৬ হাজার ব্যাগ রক্তদান, ২০ লাখ ১৭ হাজার মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেয়া হয়।

করোনাকালীন প্লাজা সাপোর্ট সেন্টারের মাধ্যমে রোগীদের ৩২২ ইউনিট প্লাজমা প্রদান, ৭৪১ টি পরিবার ও ৫৪৫ জন ব্যক্তিকে খাদ্যদ্রব্য সহায়তা ও ৫৩ জন ব্যক্তিকে নগদ অর্থ প্রদান, ৩৮৬ পরিবার ও ৫৪৫ জন ব্যক্তিকে ইফতার সামগ্রী প্রদান, বাঁধন ট্রান্সফিউশন সেন্টারের মাধ্যমে এখন পর্যন্ত সর্বমোট ১৪ হাজার ৩১১ ব্যাগ রক্ত সরবরাহ করাসহ দেশের বিভিন্ন দুর্যোগের সময় নানা সহায়তা কর্মসূচি গ্রহণ করেছে বাঁধন।

২৪ অক্টোবর সংগঠনটির রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে দেশব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, ২৫ হাজার বৃক্ষরোপণ, রোগী এবং ডোনারের সরাসরি যোগাযোগ স্থাপনে ‘বাঁধন অ্যাপস’ তৈরি, ২৫ বারের বেশি রক্তদাতাদের সম্মাননা, বাঁধন মিলন মেলা, স্যুভেনির প্রকাশসহ ১৪টি কর্মসূচি তারা গ্রহণ করেছেন বলেও জানান এস এম কোরবান আলী।

এ ছাড়াও তাদের কর্মসূচির মধ্যে রয়েছে, দরিদ্র থ্যালাসেমিয়া রোগীদের বিনামূল্যে রক্ত পরিসঞ্চালনের ব্যবস্থা করা।

দরিদ্র ও সুবিধাবঞ্চিত রোগীদের জন্য বিনামূল্যে রক্তের স্ক্রিনিং ও ক্রসমেচিং এর ব্যবস্থা করা।

সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ সরবরাহ। ২৪ অক্টোবর সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বর্ণাঢ্য শোভাযাত্রা আয়োজন করা।

১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে সচেতনতামূলক প্রচারণা। ২৮ অক্টোবর সাবেক ও বর্তমান কর্মী ও শুভানুধ্যায়ীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মিলন মেলার আয়োজন করা।

সাবেক ও বর্তমান কর্মীদের অনুভূতি প্রকাশ বিষয়ক দেয়ালিকা প্রকাশ। বিগত ২৫ বছর ধরে বাঁধনের মাধ্যমে বাস্তবায়িত সকল কর্মসূচীর ছবি সম্বলিত ফটো গ্যালারি প্রকাশ এবং স্যুভেনির প্রকাশ।

‘একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’ এই স্লোগান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ হলে একটি বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির মধ্য দিয়ে ১৯৯৭ সালের ২৪ শে অক্টোবর যাত্রা শুরু করে বাঁধন।

সম্পূর্ণ শিক্ষার্থীদের দ্বারা এই সংগঠন বর্তমানে দেশের ৫৩টি জেলায় বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের ৭৬ টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৪০ টি ইউনিট নিয়ে কাজ করছে।

২ হাজার ৪৪৩ জন সক্রিয় কর্মীসহ সাবেক কয়েক হাজার কর্মী বাঁধনে কর্মরত আছেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাঁধনের উদ্যোক্তা মো. শাহিদুল ইসলাম রিপন, বাঁধন ফাউন্ডেশনের সভাপতি রকীব আহমেদ, সাধারণ সম্পাদক মীর আসাদুজ্জামান রিন্টু, বাঁধন কেন্দ্রীয় পরিষদের উপদেষ্টা আসাদুল ইসলাম আসাদ, বাঁধন, রজত জয়ন্তী উদযাপন কমিটির যুগ্ম-আহ্বায়ক মো: মাজহারুল হুদা লিজন, বাঁধন কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ নেওয়াজ প্রমূখ।