logo
আপডেট : ১৬ জুন, ২০২২ ১৭:০৭
ডিএসইতে লেনদেন হাজার কোটি টাকা ছাড়াল
অর্থনৈতিক প্রতিবেদক

ডিএসইতে লেনদেন হাজার কোটি টাকা ছাড়াল

টানা চার কার্যদিবস পতনের অব্যাহতি দিয়ে পরপর দুই কার্যদিবস উত্থানেরধারায় ফিরেছে পুঁজিবাজার। আগের কার্যদিবসের মতো বৃহস্পতিবারও উত্থান হয়েছে পুঁজিবাজারে। আগের দিনের চেয়ে সূচক আরো বেশি বেড়েছে। সূচকের উত্থানের সঙ্গে লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা। সেই সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

বাজার পর্যালোচনা করলে দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫১ দশমিক ২২ পয়েন্ট বা ৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪২৫.৭৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩ দশমিক ৬৫ পয়েন্ট বা শুন্য দশমিক ৯৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৬ দশমিক শুন্য ২ পয়েন্ট বা ১ দশমিক ১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০৩ দশমিক ২৫ পয়েন্টে এবং দুই হাজার ৩২৭ দশমিক ৯৪ পয়েন্টে।

ডিএসইতে বৃহস্পতিবার লেনদেন হয়েছে এক হাজার ৪৬ কোটি ৬৩ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১০২ কোটি ৭৫ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৯৪৩ কোটি ৮৮ লাখ টাকার। একইভাবে ডিএসইতে আজ ৩৮১ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৮ টির বা ৫১ দশমিক ৯৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩৫ টির বা ৩৫ দশমিক ৪৩ শতাংশের এবং ৪৮ টির বা ১২ দশমিক ৫৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিন কোম্পানিগুলোর মধ্যে মেঘনা ইন্স্যুরেন্সের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগের কার্যদিবস মেঘনা ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৭ দশমিক ৬০ টাকায়। আজ লেনদেন শেষে এর শেয়ারের ক্লোজিং দর দাঁড়ায় ১৯ দশমিক ৩০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১ দশমিক ৭০ টাকা বা ৯ দশমিক ৬৫ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে মেঘনা ইন্স্যুরেন্স ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে আসে।

এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে মুন্নু ফেব্রিক্সের ৯ দশমিক ৩৬ শতাংশ, সাইফ পাওয়ারটেকের ৯ দশমিক ১৪ শতাংশ, এক্সপ্রেস ইন্সুরেন্সের ৭ দশমিক ৩৫ শতাংশ, ডমিনেজ স্টিলের ৫দশমিক ৬২ শতাংশ, ইউনাইটেড ইন্সুরেন্সের ৪ দশমিক ৭৩ শতাংশ, বেক্সিমকো ফার্মার ৪ দশমিক ৩৪ শতাংশ, একমি পেস্টিসাইডের ৪ দশমিক ২৬ শতাংশ, ইফাদ অটোসের ৪ দশমিক ৪ শতাংশ এবং খান ব্রাদার্সের শেয়ার দর ৩ দশমিক ৯৩ শতাংশ বেড়েছে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২৫ দশমিক ৩২ পয়েন্ট বা শুন্য দশমিক ৬৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৯৮ দশমিক ২৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৫ টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৫ টির, কমেছে ১০০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির দর। আজ সিএসইতে ৮৭কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।