logo
আপডেট : ২০ জুন, ২০২২ ১৯:৫০
১ জুলাই থেকে ঈদ পর্যন্ত ৮টার পর দোকান খোলা থাকবে!
নিজস্ব প্রতিবেদক

১ জুলাই থেকে ঈদ পর্যন্ত ৮টার পর দোকান খোলা থাকবে!

রাত আটটার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপনী বিতান, কাঁচা-বাজার বন্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুশাসনের আওতায় আজ সোমবার (২০ জুন) থেকে কার্যকর করা হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় করতে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 

তবে ব্যবসায়ীদের প্রধান সংগঠন এফবিসিসিআই এ সিদ্ধান্ত ঈদ-উল-আজহা পর্যন্ত স্থগিত রাখার আহ্বান জানিয়েছে। অন্যদিকে বাংলাদেশ দোকান মালিক সমিতির পক্ষ থেকে ১ জুন থেকে ঈদ পর্যন্ত রাত আটটার পর উপযোগি সময় পর্যন্ত দোকান-পাট খোলা রাখার প্রস্তাব প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে।

 

বিষয়টি সমিতির সভাপতি হেলাল উদ্দিন ভোরের আকাশকে নিশ্চিত করে জানিয়েছেন- আশা করছি পস্তাবের পক্ষে সরকার ইতিবাচক সিদ্ধান্ত নিবে। ব্যবসায়ীদের স্বার্থে এই প্রস্তাব অনুমোদন করা জরুরি বলে তিনি মনে করছেন।

 

এদিকে দোকান মালিক সমিতির প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে গুরুত্বের সঙ্গে পাঠানো হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন, শ্রম মন্ত্রণালয়।

 

অপর দিকে সম্প্রতি অনুষ্ঠিত এফবিসিসিআই-এর একটি স্ট্যান্ডিং কমিটির সভায় সরকারের এই নির্দেশনা ঈদ-উল-আজহা পর্যন্ত স্থগিত রাখার জন্য আহ্বান জানো হয়েছে।

 

গত শনিবার অনুষ্ঠিত ওই সভা থেকে বলা হয়েছে, করোনাকালীন গত দুই বছরে ঈদ ও নববর্ষসহ অন্যান্য উৎসবে পুরোমাত্রায় বেচা-কেনা না হওয়ায় লোকসান গুনতে হয়েছে ব্যবসায়ীদের। যেজন্য এবার সংক্রমন কম থাকায় ব্যবসায়ীদের স্বার্থে ঈদ উপলক্ষ্যে আটটারপর দোকান খোলা রাখার অনমতি থাকা প্রয়োজন। উৎসব মৌসুমে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকলে ব্যবসায়ীদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা ব্যাহত হবে।

 

সভায় এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, উৎসবকেন্দ্রীক কেনা-বেচায় মূলত সন্ধ্যার পরই অফিস ফেরত ক্রেতাদের সমাগম শুরু হয়। এমন প্রেক্ষাপটে রাত আটটা পর্যন্ত কেনা-বেচা সীমিত করা হলে দেশের লাখ লাখ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী বিপাকে পড়বেন, একই সঙ্গে ক্রেতা সাধারণের ভোগান্তি বাড়বে।