logo
আপডেট : ২১ জুন, ২০২২ ১৭:০১
জার্মানিতে রুশ এমপি'র অ্যাপার্টমেন্ট বাজেয়াপ্ত

জার্মানিতে রুশ এমপি'র অ্যাপার্টমেন্ট বাজেয়াপ্ত

ছবি: এএফপি

জার্মানির মিউনিখে রাশিয়ার একজন এমপির তিনটি অ্যাপার্টমেন্ট বাজেয়াপ্ত ও একটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। এটি জার্মানিতে রাশিয়ার কোনো ব্যক্তির সম্পত্তি বাজেয়াপ্তের প্রথম ঘটনা।

সোমবার জার্মানির পাবলিক প্রসিকিউটর আনে লাইডিং এ তথ্য নিশ্চিত করেছেন।

লাইডিং বলেন, 'আমি যতদূর জানি, এটি জার্মানির প্রথম ঘটনা, যেখানে নিষেধাজ্ঞার কারণে সম্পত্তি শুধু ‘ফ্রোজেন' করা নয়, বরং সত্যিকারের অ্যাপার্টমেন্ট জব্দ করা হয়েছে।'

রাশিয়ার ওই এমপিকে এল. নামে আখ্যায়িত করা হয়েছে। ইউক্রেনের দুটি অঞ্চল ‘পিপলস রিপাবলিক অফ দোনেৎস্ক' ও ‘পিপলস রিপাবলিক অফ লুহানস্ক'কে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে প্রেসিডেন্ট পুতিনের প্রস্তাব সমর্থন করেছিলেন তিনি।

২৩ ফেব্রুয়ারি থেকে এল. ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন।

জানা গেছে, রুশ এমপির একটি ব্যাংক অ্যাকাউন্টও জব্দ করা হয়েছে। অ্যাপার্টমেন্টগুলোর ভাড়া হিসেবে প্রতি মাসে সাড়ে তিন হাজার ইউরো ওই অ্যাকাউন্টে জমা হতো।

অ্যাপার্টমেন্ট জব্দ করা হলেও ভাড়াটিয়ারা সেখানে বাস করতে পারবেন। তবে ভাড়ার টাকাটা দিতে হবে মিউনিখের জেলা আদালতকে।

গত সপ্তাহে জার্মানির অর্থমন্ত্রী ক্রিস্টিয়ান লিন্ডনার জানান, এখন পর্যন্ত প্রায় সাড়ে চার বিলিয়ন ইউরো সমমূল্যের রাশিয়ার সম্পত্তি ‘ফ্রোজেন' করা হয়েছে।

প্রসঙ্গত, রাশিয়া ইউক্রেনের হামলা করার কারণে ইইউ'র পাশাপাশি যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া রাশিয়ার বিরুদ্ধে কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সূত্র: ডয়েচে ভেলে, এএফপি