logo
আপডেট : ২১ জুন, ২০২২ ১৯:০১
নাম বদলাতে আদালতে ইলন মাস্কের মেয়ে, বাবার পরিচয় চান না!

নাম বদলাতে আদালতে ইলন মাস্কের মেয়ে, বাবার পরিচয় চান না!

ইলন মাস্ক (ফাইল ফটো)

আদালতের দ্বারস্থ হয়েছেন ধনকুবের ইলন মাস্কের রূপান্তরকামী (ট্রান্সজেন্ডার) মেয়ে। পাল্টে ফেলতে চান নিজের পরিচয়। একই সঙ্গে বাবার সঙ্গেও মিটিয়ে ফেলতে চান সমস্ত সম্পর্ক। সেই কারণেই নিজের নাম বদলের আর্জি নিয়ে আদালতে গিয়েছেন তিনি।

ইলন মাস্কের মেয়ে জেভিয়ার আলেকজান্ডার মাস্ক জানিয়েছেন, তিনি নিজের নাম পরিবর্তনের পাশাপাশি জন্মের সার্টিফিকেটে বাবা ইলন মাস্কের নামও আর রাখতে চান না।

তিনি জানান, বাবা ইলন মাস্কের সঙ্গে তার মা জাস্টিন উইলসনের অনেক আগেই বিবাহ বিচ্ছেদ হয়ে গেছে। তাই জন্ম পরিচয় হিসেবে বাবার নামের জায়গায় আর মাস্কের নাম রাখার প্রয়োজন বোধ করছেন না তিনি। তিনি এখন প্রাপ্তবয়স্ক। তাই এমন সিদ্ধান্ত নিতে আর কোনো বাধা নেই।

জানা গেছে, গত এপ্রিলেই লস অ্যাঞ্জেলেসের সান্টা মনিকার কাউন্টি সুপিরিয়র আদালতে নাম পরিবর্তনের আবেদন জমা দিয়েছিলেন জেভিয়ার। তবে সম্প্রতি খবরটি প্রকাশ্যে আনে এক সংবাদমাধ্যম। বাবার নাম সরিয়ে ফেলার পাশাপাশি নিজের পরিচয়ও বদলে ফেলার আবেদন রয়েছে তার আবেদনে।

জেভিয়ার বলেছেন, 'আমার জন্ম নিবন্ধন সনদে লিঙ্গের জায়গায় লেখা আছে ‘পুরুষ’। কিন্তু রূপান্তরিত হওয়ার পর আমি বর্তমানে মেয়ে।'

তাই আগের জন্মপত্র বাতিল করে নতুন সার্টিফিকেটের আবেদনও জানিয়েছেন তিনি।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, দীর্ঘদিন ধরেই ধনকুবের ইলন মাস্কের সঙ্গে তার রূপান্তরকামী মেয়ে জেভিয়ারের দূরত্ব তৈরি হয়েছে। সম্পর্ক আরও তিক্ত হয় জাস্টিনের সঙ্গে ইলনের বিচ্ছেদের পর। বাবার এমন সিদ্ধান্তকে সমর্থন জানাননি তিনি। এবার বাবার নামটিও নিজের সঙ্গে জুড়ে রাখতে চাইছেন না তিনি।