logo
আপডেট : ২২ জুন, ২০২২ ১৭:৪০
ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানের জন্য সাহায্য চাইল তালেবান

ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানের জন্য সাহায্য চাইল তালেবান

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের ঘটনায় হু হু করে বাড়ছে নিহতের সংখ্যা। প্রায় হাজার ছুঁতে চলেছে নিহতের সংখ্যা। এদিকে, ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানের জন্য সাহায্য চেয়েছে তালেবান সরকার।

কাবুলে তালেবান প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ পাকতিকা এবং খোস্তে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ সমন্বয়ের জন্য রাষ্ট্রপতির প্রাসাদে একটি জরুরি বৈঠক করেছেন। তালেবান প্রশাসনের পক্ষ থেকে আন্তর্জাতিক মহলের কাছে সাহায্য চেয়েছেন তিনি।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রতিমন্ত্রী মাওলানা শরাফুদ্দিন সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে মাওলানা শরাফুদ্দিন জানিয়েছেন, আফগানিস্তানের ভূমিকম্পে ৯২০ জন নিহত এবং ৬১০ জন আহত হয়েছে। বেশ কয়েকটি প্রদেশ এই ভূমিকম্পে প্রভাবিত হয়েছে।

বুধবার (২২ জুন) ভোরে রিখটার স্কেলে ৬.১ মাত্রায় কেঁপে উঠে দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর। ভূমিকম্প দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার (২৭ মাইল) দূরে আঘাত হানে এবং এর উৎস ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল বলে জানা গেছে।

তালেবান প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান মোহাম্মদ নাসিম হাক্কানি বলেছেন, অধিকাংশ মৃত্যুর ঘটনা পাকতিকা প্রদেশে ঘটেছে।

পূর্বাঞ্চলীয় নানগারহার ও খোস্ত প্রদেশেও মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে তালেবান প্রশাসন।


এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এক বিবৃতিতে ভূমিকম্পে শোক প্রকাশ করে বলেছেন, পাকিস্তান আফগান জনগণকে সাহায্য করবে।

আফগানিস্তানে জাতিসংঘের স্থায়ী সমন্বয়কারী রামিজ আলাকবারভও টুইটে সাহায্যের আশ্বাস দেন।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, পাকিস্তান, আফগানিস্তান এবং ভারতের প্রায় ১১৯ মিলিয়ন মানুষ প্রায় ৫০০ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভব করেছেন।

পাকিস্তানের মিডিয়া জানিয়েছে, ইসলামাবাদ এবং দেশের অন্যান্য অংশে মৃদু তীব্রতার ভূমিকম্প আঘাত হেনেছে। লাহোর, মুলতান, কোয়েটা এবং পাকিস্তানের অন্যান্য এলাকাতেও কম্পন অনুভূত হয়েছে। পাকিস্তানে অবশ্য জানমালের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সূত্র : হিন্দুস্তান টাইমস