logo
আপডেট : ২৩ জুন, ২০২২ ০৯:০০
শ্রীলঙ্কা সফর
ইয়াসির শাহকে নিয়ে পাকিস্তানের দল ঘোষণা
ক্রীড়া ডেস্ক

ইয়াসির শাহকে নিয়ে পাকিস্তানের দল ঘোষণা

আগামী মাসে শুরু হচ্ছে পাকিস্তান-শ্রীলঙ্কা দুই ম্যাচের টেস্ট সিরিজ। এ উপলক্ষে পাকিস্তান ক্রিকেট বোর্ড ১৮ সদস্যের দল ঘোষণা করেছে। ঘোষিত দলে ডাক পেয়েছেন স্পিনার ইয়াসির শাহ। প্রায় এক বছর পর টেস্ট দলে ডাক পেলেন তিনি।

গত মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা দলটার বেশিরভাগ খেলোয়াড়কে ধরে রেখেই বর্তমান দল ঘোষণা হয়েছে। বাদ দেওয়া হয়েছে জাহিদ মাহমুদ ও সাজিদ খানকে। অন্যদিকে আগা সালমান, সরফরাজ আহমেদ ও নাসিম শাহকে দলে নেওয়া হয়েছে।

লেগ স্পিনার ইয়াসির শাহর গত এক বছরটা সমস্যা জর্জরিত ছিল। ইনজুরি ও ফিটনেস সমস্যা তো ছিলই সে সঙ্গে যোগ হয়েছিল নারী নির্যাতন বিষয়ক জটিলতা। তার বিপক্ষে ধর্ষণের অভিযোগ আনা হয়েছিল। শেষ পর্যন্ত অভিযোগ প্রত্যাহার করা হয়েছে। ২০১৫ সালে শ্রীলঙ্কা সফরে পাকিস্তান ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল। এ জয়ে ইয়াসির শাহ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। ১৯.৩৩ রান গড়ে ২৪ উইকেট নিয়ে হয়েছিলেন সিরিজ সেরা।

এদিকে পেসার হাসান আলী তার জায়গা ধরে রেখেছেন। সাদা বলে যদিও তার সময়টা ভালো যাচ্ছে তবে ২০২১ সালে পাকিস্তানের বর্ষসেরা টেস্ট খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য শেষ হওয়া সিরিজে তিনি দলে ছিলেন। কিন্তু বল হাতে মোটেও আধিপত্য বিস্তার করতে পারেননি। মাত্র দুটো উইকেট জমা হয়েছিল তার ঝুলিতে। উইকেট প্রতি তার খরচ হয়েছিল ৯৬ রান।

দলে জায়গা ধরে রেখেছেন শন মাসুদ। তবে একাদশে তার সুযোগ হবে কিনা তা নিয়ে যথেষ্ঠ সন্দেহ তো থাকছেই। রিজার্ভ ওপেনর হিসেবে দলে রয়েছেন তিনি। এই অলরাউন্ডার গত শ্রীলঙ্কার সফরে সিরিজ নির্ধারক ম্যাচের চতুর্থ ইনিংসে দূর্দান্ত এক সেঞ্চুরি করে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

দল সম্পর্কে প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিম বলেন, ‘শ্রীলঙ্কার পিচের কথা মাথায় রেখে আমরা দল নির্বাচন করেছি। পাশাপাশি সম্ভাব্য সেরা দলটাই নির্বাচনের চেষ্টা করেছি। ইয়াসির শাহ দলে ফেরায় আমাদের স্পিন ডিপার্টমেন্ট শক্তিশালী হয়েছে। গত শ্রীলঙ্কা সফরে তিনি নিজেকে প্রমাণও করেছিলেন।’

আগামী ১১ জুলাই তিনদিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে পাকিস্তানের শ্রীলঙ্কা সফর শুরু হবে। ১৬ জুলাই তারা প্রথম টেস্টে মাঠে নামবে। গলেতে শুরু হবে ম্যাচটি। সফরের দ্বিতীয় ও শেষ ম্যাচ ২৪ জুলাই শুরু হবে। এ ম্যাচের ভেন্যু কলম্বো।