logo
আপডেট : ২৪ জুন, ২০২২ ২১:৩১
ইসরায়েলি সেনাদের গুলিতেই নিহত হয়েছেন সাংবাদিক শিরিন: জাতিসংঘ

ইসরায়েলি সেনাদের গুলিতেই নিহত হয়েছেন সাংবাদিক শিরিন: জাতিসংঘ

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহর ম্যুরাল (ফাইল ছবি: এপি)

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ ইসরায়েলি সেনাদের গুলিতেই নিহত হয়েছেন। ইসরায়েলি মিথ্যাচার প্রত্যাখ্যান করে এ মন্তব্য করেছে জাতিসংঘ।

শুক্রবার (২৪ জুন) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার অফিস (ওএইচসিএইচআর) এর মুখপাত্র রাভিনা শামদাসানি এ কথা জানিয়েছেন। 

রাভিনা শামদাসানি বলেছেন, সাংবাদিক শিরিন আকলেহ যেসব গুলিতে নিহত হয়েছেন এবং তার সহকর্মী আলী সামৌদি আহত হয়েছেন সেগুলো ইসরায়েলি সেনাদের কাছ থেকেই এসেছে। সশস্ত্র ফিলিস্তিনিদের গুলিতে তার মৃত্যু হয়নি।

পশ্চিম তীরের জেনিন শহরে গত ১১ মে হামলা চালায় ইসরায়েলি সেনারা। সে সময় সংবাদ সংগ্রহের জন্য ঘটনাস্থলে ছিলেন সাংবাদিক শিরিন আবু আকলেহ (৫১)। এ সময় ইসরায়েলি এক সেনা তার মাথায় গুলি করলে তিনি প্রাণ হারান। আহত হন তার এক সহকর্মী।

এর পরপরই মিথ্যাচার শুরু করে ইসরায়েল। তারা দাবি করে, ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলি সেনাদের সংঘর্ষের মধ্যে ক্রসফায়ারে পড়ে শিরিন আবু আকলেহ নিহত হন এবং তার গায়ে ফিলিস্তিনিদের ছোড়া গুলিও লেগে থাকতে পারে।

আল-জাজিরা শুরু থকে বলে আসছে, শিরিনকে ঠাণ্ডা মাথায় পূর্বপরিকল্পিতভাবে হত্যা করেছে ইসরায়েলি সেনারা, সেখানে ফিলিস্তিনিদের সঙ্গে তাদের কোনো সংঘর্ষের ঘটনাই ঘটেনি।

হত্যাকাণ্ডের একটি ভিডিও সম্প্রচার করেছে আল-জাজিরা যেখানে দেখা গেছে, শিরিনকে হত্যা করার আগে ঘটনাস্থলে কোনো গুলির শব্দ শোনা যায়নি বরং শিরিন ও তার নিউজ টিমের সদস্যরা একটি রিপোর্ট রেকর্ড করার প্রস্তুতি নিচ্ছিলেন।

এদিকে, প্রত্যক্ষদর্শীরাও জানিয়েছেন, ঘটনার সময় ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলি সেনাদের কোনো সংঘর্ষ হয়নি। ফলে সংঘর্ষের মধ্যে ক্রসফায়ারে পড়ার প্রশ্নই আসে না। কোনো ধরনের সংঘর্ষ বা উসকানি ছাড়াই ইসরায়েলি সেনারা শিরিনের মাথায় গুলি করে। শিরিন আবু আকলেহসহ তার সহকর্মীদের শরীরে এ সময় ‘প্রেস ভেস্ট’ লাগানো ছিল।

সূত্র : আল-জাজিরা, পার্স টুডে