logo
আপডেট : ২৫ জুন, ২০২২ ২১:৪২
করোনা মহামারি পেরিয়ে ছন্দে ফিরছে চীন

করোনা মহামারি পেরিয়ে ছন্দে ফিরছে চীন

অনেকটাই নিয়ন্ত্রণে চীনের করোনা পরিস্থিতি (ফাইল ছবি)

ধীরে-ধীরে করোনা মহামারির দিন অতীত হয়ে যাচ্ছে চীনে। ছন্দে ফিরছে দেশটি। স্বাভাবিক হচ্ছে দুই বড় শহর-সাংহাই এবং বেজিংয়ের পরিস্থিতিও। শনিবার সাংহাই প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনার বিরুদ্ধে কার্যত জয় পেয়েছে চীনের এই শহর। সোমবার থেকে খুলছে বেজিংয়ের স্কুলও। অনেকটাই নিয়ন্ত্রণে চীনের করোনা পরিস্থিতি।

গত দু’মাস ধরে করোনা আতঙ্কে কাঁপছিল সাংহাই এবং বেজিং। সম্পূর্ণ লকডাউন জারি করা হয়েছিল সাংহাইতে। বেজিংয়ের একাংশেও লকডাউন জারি করা হয়েছিল। হাতেনাতে মিলল তার সুফল। গত দু’মাসের মধ্যে এই প্রথমবার কোভিড-১৯ সংক্রমণ শূন্য হলো সাংহাইতে। এরপরই প্রশাসনের ঘোষণা, করোনা যুদ্ধে কার্যত জিতে গিয়েছে।

শনিবার বেজিংয়ের স্কুল খোলারও ঘোষণা করা হয়েছে। জানা গেছে, সোমবার থেকে সমস্ত প্রাথমিক এবং উচ্চ বিদ্যালয়গুলো খুলছে। আর নার্সারি স্কুল খুলছে আগামী ৪ জুলাই। যদিও ২ জুন থেকে উঁচু ক্লাসের ছাত্রছাত্রীদের স্কুলে আসার নির্দেশ দেওয়া হয়েছিল।

চলতি বছরের মার্চ থেকে ফের একবার করোনা সংক্রমণে বিপর্যস্ত হয়ে পড়ে চীনের একাংশের বাসিন্দারা। বন্ধ করে দেওয়া হয়েছিল স্কুল-কলেজ। ফের অনলাইন পঠনপাঠনে জোর দেওয়া হয়। লকডাউন জারি হয়েছিল সাংহাইতে। কড়া বিধিনিষেধের ফল মিলেছে। সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হওয়ায় ১ জুন উঠে যায় লকডাউন। এবার করোনা যুদ্ধে জয়ের ঘোষণা করল প্রশাসন।

বছর দুয়েক আগে করোনা মহামারির তাণ্ডবে যখন গোটা বিশ্ব ত্রস্ত ছিল, তখন সংক্রমণ দ্রুত নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছিল চিন। কিন্তু এবার পরিস্থিতি যেন ক্রমে হাতের বাইরে চলে যাচ্ছে। একের পর এক শহরে দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা।

বিশেষ করে সাংহাই শহরের পরিস্থিতি শোচনীয় হয়ে দাঁড়িয়েছিল। সংক্রমিতদের আইসোলেশনে রাখার জন্য পর্যাপ্ত জায়গার অভাব দেখা দিয়েছিল।