logo
আপডেট : ১ অক্টোবর, ২০২২ ১৪:০৬
কৌশলে রাশিয়ার পক্ষ নিল চীন, ভারত, ব্রাজিল ও গ্যাবন
নিজস্ব প্রতিবেদক

কৌশলে রাশিয়ার পক্ষ নিল চীন, ভারত, ব্রাজিল ও গ্যাবন

ঢাকা: ইউরোপ অঞ্চলে চলমান সংঘাতের মধ্যে গতকাল স্বাধীন অঞ্চল হিসেবে রাশিয়ার সঙ্গে যুক্ত হয়েছে ইউক্রেনের চারটি অঞ্চল ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া এবং খেরসন। তবে এখন পর্যন্ত আন্তর্জাতিকভাবে কোন দেশের স্বীকৃতি পায়নি রাশিয়া। উল্টো জাতিসংঘের এক প্রস্তাবে ১০টি সদস্য রাষ্ট্র তাদের বিপক্ষে ভোট দিয়েছে। যদিও চীন, ভারত, ব্রাজিল ও গ্যাবন এ প্রস্তাবে ভোট দেওয়া থেকে কৌশলে বিরত থেকেছে।

 

ইউক্রেনের এই চার এলাকার বিষয়ে একটি খসড়া নিন্দা প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করেছে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড। এতে ১০ সদস্য রাষ্ট্র ভোট দিলেও কৌশলে ভোট দান থেকে বিরত থেকেছে রাশিয়ার মিত্র চীন। এছাড়া এশিয়ার অন্যতম প্রভাবশালী রাষ্ট্র ভারত। দক্ষিণ অ্যামেরিকার দেশ ব্রাজিল এবং মধ্য আফ্রিকার পশ্চিমভাগের দেশ গ্যবন। খবর আল–জাজিরা। সূত্র মতে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া প্রস্তাবের বিপক্ষে একমাত্র ভোটটি দিয়েছেন।

 

জানা গেছে, গতকাল শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে প্রস্তাবটি উপস্থাপন করেন মার্কিন রাষ্ট্রদূত। এতে সদস্য দেশগুলোকে ইউক্রেনের অখণ্ডতার পক্ষে ভোট দিয়েছে। তারা দেশটির সীমানার কোনো পরিবর্তিতের স্বীকৃতি দিবে না বলে জানয়েছে। একইসঙ্গে তারা ইউক্রেন থেকে রাশিয়ার সেনা সেনা প্রত্যাহারে ইইউ সদস্যদের আহ্বান জানিয়েছে।

 

খবরে বলা হচ্ছে- আলবেনিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ এই নিন্দা প্রস্তাবে ইউক্রেনের রুশ-দখলকৃত অংশে অনুষ্ঠিত ‘অবৈধ’ গণভোটের নিন্দা এবং সব রাষ্ট্রের প্রতি ইউক্রেনের সীমানায় কোনো পরিবর্তনের স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

 

ভোট না দেওয়ার প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাতি সংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত  থমাস গ্রিনফিল্ড বলেছেন, ভোটদানে বিরত থাকা মানে রাশিয়ার পক্ষ নেওয়া নয়।

 

জাতিসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত সার্গেই কিসলিতস বলেছেন, প্রস্তাবের বিপক্ষে একটি মাত্র ভোট পড়েছে। এতেই প্রমাণিত হয় রাশিয়া বিশ্ব থেকে বিচ্ছিন্ন।

 

ভোরের আকাশ/জেএস/