logo
আপডেট : ৩ অক্টোবর, ২০২২ ১৯:০০
সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা দাম কমলো
নিজস্ব প্রতিবেদক

সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা দাম কমলো

ঢাকা: বর্তমানে ১৯২ টাকায় বিক্রি হওয়া সয়াবিন তেলের দাম লিটার প্রতি ১৪ টাকা কমানো হয়েছে। দেশের বাজারে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১৭৮ টাকা। আর খোলা সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ১৫৮ টাকা। 

 

সোমবার (০৩ অক্টোবর) ভোজ্যতেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন নতুন এ দাম নির্ধারণ করেছে।

 

আগামীকাল মঙ্গলবার থেকে নতুন এ দাম কার্যকর হবে। মঙ্গলবার থেকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ১৭৮ টাকায়। আর খোলা সয়াবিন তেলের দাম হবে ১৫৮ টাকা। এছাড়া ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম হবে ৮৮০ টাকা।

 

সংগঠনটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভোজ্যতেল মালিক সমিতির সদস্যরা বর্তমানে ডলারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি এবং এলসি খোলার জটিলতার বিষয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং প্রধানমন্ত্রীর সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে উপস্থিত ছিলেন সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল ও টি কে গ্রুপের এমডি মোস্তফা হায়দার।  সভায় ডলারের মূল্য বৃদ্ধির বিষয়ে এবং এলসি খোলার জটিলতার বিষয়ে বিস্তারিত আলাপ আলোচনা শেষে এবং ভোক্তাদের সুবিধার্থে ভোজ্যতেলের দাম ১৪ টাকা কমিয়ে পুননির্ধারণ করা হয়েছে।

 

এদিকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে,  ভোজ্যতেল আমদানিতে ভ্যাট মওকুফের সুবিধা আরও তিন মাস বহাল রাখা হতে পারে।  এর আগে বাজারে ভোজ্যতেলের দাম  সহনীয় পর্যায়ে রাখতে গত ২০ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয় থেকে এনবিআর চেয়ারম্যানের কাছে পাঠানো এক চিঠিতে ভোজ্যতেলের ভ্যাট অব্যাহতি সুবিধা আগামী বছরের ৩০ জুন পর্যন্ত বাড়ানোর অনুরোধ জানানো হয়।

 

গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্ববাজারে অপরিশোধিত ভোজ্যতেলের দাম অস্বাভাবিক বেড়ে যায়। যার প্রভাবে দেশের বাজারে ভোজ্যতেলের দাম মাত্রাতিরিক্ততভাবে বাড়তে থাকে।  পরে দাম সহনীয় রাখতে এবং ব্যবসায়ীদের ওপর চাপ কিছুটা কমাতে গত ১৪ মার্চ এনবিআর প্রজ্ঞাপন জারি করে সয়াবিন ও পাম তেলের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ব্যবসা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করে। তারও দুদিন পর ভোজ্যতেলের আমদানি পর্যায়ে  ৩০ জুন পর্যন্ত আরোপিত ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ৫ শতাংশ করা হয়। পরে ৩ জুলাই এনবিআরের জারি করা আরেক প্রজ্ঞাপনে  ভোজ্যতেল আমদানিতে ভ্যাট মওকুফ সুবিধার মেয়াদ বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বহাল রাখা হলো বলে জানোনো হয়।

 

ভোরের আকাশ/আরআর/জেএস/