logo
আপডেট : ৩ অক্টোবর, ২০২২ ২১:২৫
দূর্গা পূজা সব ধর্ম-বর্ণের মানুষকে আপন করতে শিখিয়েছে
নিজস্ব প্রতিবেদক

দূর্গা পূজা সব ধর্ম-বর্ণের মানুষকে আপন করতে শিখিয়েছে

চট্রগ্রাম : জেলার  আনোয়ারা  থানার  ৩ নং রায়পুর ইউনিয়নের চুন্নাপাড়া জেবিএল গীতা সংঘের পূজা মণ্ডপের আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন- দূর্গা পূজা সব ধর্ম-বর্ণের মানুষকে আপন করতে শিখিয়েছে। এ উৎসব শুধু বাঙালি সনাতনীদের উৎসব নয়, এটি সারা ভারতের উৎসব, বিশ্ব হিন্দু সম্প্রদায়ের এ উৎসব হৃদয়কে প্রসারিত করে সকল ধর্ম-বর্ণের মানুষকে আপন করে নিয়েছে।

 

সোমবার (০৩ অক্টোবর) স্থানিয়দের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে গীতা প্রতিোগিতা পুরস্কার বিতরনী ও  ২০২২ সালের নব- নির্বাচিত  কমিটিকে বরন করে নেওয়া হয়।

 

অনুষ্ঠানে আনেয়ারা শীল  কল্যান সমিতির সহ- সভাপতি  জহরলাল শীলের সভাপতিত্বে এবং চুন্নাপাড়া জেবিএল সংঘের সিনিয়র সহ- সভাপতি রবীন্দ্র কুমার শীল (রবির) সঞ্চালনায় এতে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন  আনোয়ারা থানা পূজা  উদযাপন  কমিটির  সভাপতি সুগ্রীব  মজুমদার দোলন।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আনোয়ারা  থানা পূজা  উদযাপন  কমিটির সাধারন সম্পাদক  নিউটন সরকার, আনোয়ারা থানা  হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, ঐক্য পরিষদের সাধারন সম্পাদক সাগর মিত্র।

 

প্রধান আলোচকের বক্তব্যে দৈনিক ভোরের আকাশ পত্রিকার স্টাফ রিপোর্টার শিপংকর শীল  বলেন, দুর্গাপূজা বা দুর্গোৎসব হল দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। দুর্গাপূজা সমগ্র ভারতে প্রচলিত। তবে বাঙালি সনাতনী সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব। আশ্বিন বা চৈত্র মাসের শুক্লপক্ষে দুর্গা মহাপূজা করা হয়।

 

তিনি আরো বলেন, বিশ্বজননীর  এই পূজায় বাঙালি হিন্দুর হৃদয়কে প্রসারিত করে সকল ধর্ম-বর্ণের মানুষকে আপন করে নিয়েছে, পাশাপাশি সকল দেশের মানুষকে আপন করে নিতে শিখিয়েছে  বিশ্বজনীন এই  উৎসব।

 

অনুষ্ঠানে  আরো উপস্থিত  ছিলেন  সংগঠনের নব- নির্বাচিত সভাপতি মিটু কুমার শীল, সহ- সভাপতি সুজন শীল, সাধারণ  সম্পাদক  রুবেল শীল, সহ - সাধারন সম্পাদক  রিপন শীল, অর্থ  সম্পাদক শান্তনু শীল, সাংগঠনিক  সম্পাদক  বিটু শীল, সহ - তথ্য ও গবেষণা সম্পাদক  গণেশ শীল, সহ - অর্থ  সম্পাদক  সজল শীল,কাজল শীল, পলাশ শীল, কার্তিক  শীল প্রমুখ।

 

ভোরের আকাশ/জেএস/