logo
আপডেট : ৮ অক্টোবর, ২০২২ ১৯:৫৮
সোমবার থেকে বন্ডের লেনদেন শুরু
নিজস্ব প্রতিবেদক

সোমবার থেকে বন্ডের লেনদেন শুরু

ঢাকা: সোমবার থেকে পুঁজিবাজারে পরীক্ষামূলকভাবে সরকারি সিকিউরিটিজ লেনদেন শুরু হচ্ছে। ইতোমধ্যে নির্ধারিত সময়ে ট্রেডিং শুরুর সব প্রস্তুতি শেষ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

 

গত বৃহস্পতিবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ। এ ছাড়া প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিএসইসিকে আলাদাভাবে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জের উপমহাব্যবস্থাপক ও মুখপাত্র শফিকুর রহমান বলেন, ‘সরকারি সিকিউরিটিজ আগামীকাল  থেকে শুরু হবে। বিএসইসি থেকে নির্দেশনা পেয়েছি। সে অনুযায়ী প্রস্তুতি শেষ করেছি।’

 

জানা গেছে, বিএসইসির পক্ষ থেকে ঢাকা ও চিটাগং স্টক এক্সচেঞ্জকে প্রস্তুতি সম্পন্ন করার নির্দেশনা দেয়া হয়েছে। যদিও লেনদেন শুরুর কথা ছিল ৪ সেপ্টেম্বর। তবে বিএসইসি চেয়ারম্যানের মালয়েশিয়া সফরের কারণে তা হয়নি।

 

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আমাদেরকে চিঠি দেয়া হয়েছে। আমরা এক্সচেঞ্জকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের কথা জানিয়েছি। তারা প্রস্তুতি শেষ করতে পারলে ওই দিনই লেনদেন চালু হওয়ার কথা। গর্ভনর স্যার সেটাই জানিয়েছিলেন।’

 

এর আগে গত সোমবার বিএসইসি আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি জানিয়েছিলেন, সরকারি ট্রেজারি বিল ও বন্ড লেনদেন আগামী সপ্তাহে পরীক্ষামূলকভাবে চালু হবে। ওই অনুষ্ঠান উপলক্ষে প্রথমবারের মতো কোনো গভর্নর বিএসইসির কার্যালয়ে যান। এ নিয়ে পুঁজিবাজার-সংশ্লিষ্টদের মনে একধরনের উচ্ছ্বাস ছিল।

 

ভোরের আকাশ/এমআরএন/